শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

চলন্তবাসে বাইরে উঁকি প্রাণ গেল স্কুলছাত্রের

স্টাফ রিপোর্টার : রাজধানীর টিকাটুলিতে বাস উল্টে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তার মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও দু’জন। গতকাল মঙ্গলবার সকাল ৮টার দিকে ইত্তেফাক মোড়ের কাছে এ দুর্ঘটনা ঘটে বলে পুলিশের ওয়ারি বিভাগের উপ-কমিশনার মো. ফরিদ উদ্দিন জানান।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ফাঁড়ি পুলিশের এসআই বাচ্চু মিয়া জানান, নিহত গোলাম হোসেন (৫৫) বাংলাদেশ ব্যাংকের একজন উপ-পরিচালক ছিলেন।

উপ-কমিশনার ফরিদ জানান, যাত্রাবাড়ী থেকে গাবতলীগামী ৮ নম্বর রুটের একটি বাস টিকাটুলি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কদ্বীপে ধাক্কা খেয়ে উল্টে যায়। এতে তিন যাত্রী আহত হন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেলে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক একজনকে মৃত ঘোষণা করেন। পরে পকেটে থাকা পরিচয়পত্র দেখে গোলাম হোসেনের পরিচয় জানা যায় বলে এসআই বাচ্চু জানান। তিনি বলেন, আহত একজন নারী ও একজন পুরুষ প্রাথমিক চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে চলে গেছেন।

অপরদিকে মহাখালীতে ল্যাম্পপোস্টের সঙ্গে ধাক্কা লেগে সিহাবুল ইসলাম নামে একজন স্কুলছাত্র নিহত হয়েছে। বিনিময় পরিবহনের একটি চলন্ত বাসের জানালা দিয়ে বাইরে উঁকি দেয়ায় ল্যাম্পপোস্টের সঙ্গে ধাক্কা লেগে গুরুতর আহত হয় ওই ছাত্র। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক সিহাবুলকে মৃত ঘোষণা করেন। নিহত সিহাবুল ইসলাম (১৬) বনানী বিদ্যা নিকেতন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। সে এবার এসএসসি পরীক্ষা দিচ্ছিল। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করেন।

ঢাবিতে ছিনতাইকারীর গুলীতে যুবক আহত

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছিনতাইকারীর গুলীতে এক যুবক আহত হয়েছেন। আহত মনিরুজ্জামান মাসুদ (৩৪) এ বিশ্ববিদ্যালয়েরই সাবেক শিক্ষার্থী।

শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক জানান, গতকাল মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে মাসুদ মোটরসাইকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের সামনের রাস্তা দিয়ে যাচ্ছিলেন। এ সময় দু’টি মোটরসাইকেলযোগে চার যুবক মাসুদের সঙ্গে থাকা ব্যাগ ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে মাসুদ বাধা দেন। পরে যুবকরা তাকে গুলী করে পালিয়ে যায়।

ওসি বলেন, ‘গুলী মাসুদের বাম পকেটে থাকা মোবাইলে লাগে। তারপরও তার উরু জখম হয়েছে।’ মাসুদকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, দুর্বৃত্তদের ধরার চেষ্টা করছে পুলিশ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী বলেন, “খোঁজ নিয়ে জানতে পেরেছি দুটি মোটরসাইকেলে করে চার যুবক একজনের ব্যাগ নিয়ে টানাহেঁচড়া করেছিল। ‘ব্যাগ না নিতে পেরে গুলী করে পালিয়ে যায় দুর্বৃত্তরা।’

মাসুদ জানিয়েছেন, তিনি পর্যটন ব্যবসায় জড়িত। বাসা পশ্চিম পান্থপথে। পড়ালেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজকল্যাণ বিষয়ে।

শাহজালালে ১৮ লাখ টাকার বিদেশী সিগারেট জব্দ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি নিষিদ্ধ ১৮ লাখ টাকার বিদেশী সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। গতকাল মঙ্গলবার দুপুরে কোরিয়ার ইজি ব্র্যান্ডের ৩০৩ কার্টনে ৬০ হাজার ৬শ’ শলাকা সিগারেট জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান বলেন, সিগারেটগুলো পরিত্যক্ত অবস্থায় তিনটি ট্রলি ব্যাগে তিন নং ব্যাগেজ বেল্টের পাশে পাওয়া যায়। লাগেজগুলো ব্যাংকক থেকে আসা। থাই এয়ারওয়েজের টিজি২৪২ ফ্লাইটে বেলা সাড়ে ১২টায় বিমানবন্দরে অবতরণ করে। গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্ট নং ১ থেকে ৪ নং বেল্টের ওপর সতর্ক দৃষ্টি রাখে। শুল্ক গোয়েন্দার সতর্ক উপস্থিতি টের পেয়ে যাত্রীরা তাদের মালামাল ট্রলিতে ওঠানোর পরে রেখে চলে যায়। 

শুল্ক গোয়েন্দা ডিজি আরও বলেন, আমদানি নীতি অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশী সিগারেট আমদানি নিষিদ্ধ। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০ শতাংশ) পরিহারের জন্য এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পণ্যের শুল্ক করসহ জব্দকৃত পণ্যের মূল্য প্রায় ১৮ লক্ষ টাকা উল্লেখ করে এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ছিনতাইকালে হাতেনাতে আটক ৪

তেজগাঁও ও মোহাম্মদপুর এলাকায় ছিনতাই করার সময় হাতেনাতে ৪ ছিনতাইকারীকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে দু’জনকে গত সোমবার রাতে তেজগাঁও থানার বটমলি হোমস স্কুলের সামনে ছিনতাইয়ের সময় আটক করা হয়। তারা হচ্ছেন সাগর ওরফে হৃদয় (২৩) ও মো. বাবু (১৮)। আটকের সময় তাদের কাছ থেকে ২টি চাকু উদ্ধার করা হয়। পৃথক আরেকটি অভিযানে মোহাম্মদপুরের আড়ংয়ের সামনে রাশেদ আলী ও মো. সোহাগ নামে আরও দুই ছিনতাইকারীকে আটক করেছে মোহাম্মদপুর থানা পুলিশ। এক ক্ষুদেবার্তায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগ এ তথ্য জানায়।

ডিএমপি জানায়, গত ২ দিনে উত্তরা ও সাভারে গুলী করে টাকা ছিনতাইয়ের ঘটনার পর পুলিশ ছিনতাইকারীদের ধরতে কঠোর অভিযান পরিচালনা করছে। এরই অংশ হিসেবে তাদের আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে তেজগাঁও ও মোহাম্মদপুর থানায় পৃথক দু’টি মামলা দায়ের করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ