শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

নতুন ইসির অধীনেই বিএনপি নির্বাচনে অংশ নেবে -কাদের

স্টাফ রিপোর্টার : নবগঠিত নির্বাচন কমিশনারদের অভিনন্দন জানিয়ে আওয়ামী লীগ নেতারা বলেছেন, রাষ্ট্রপতির প্রতি আমাদের আস্থা ও বিশ্বাস রয়েছে। আমরা রাষ্ট্রপতির সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। নতুন নির্বাচন কমিশনের (ইসি) অধীনে বিএনপি নির্বাচনে অংশ নিবে, এ বিষয়ে তিনি নিশ্চিত বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, বিএনপি এ নির্বাচন কমিশনের অধীনে আগামী নির্বাচনে অংশ নিবে, আমি নিশ্চিত। এখানে সন্দেহ সংশয়ের কোনো অবকাশ নেই। অতীতের ভুল যদি তারা এবার করে তাহলে বিএনপি আরো কতটা সংকুচিত হবে, তা তাদের মধ্যে যাদের বুদ্ধি আছে তারা ভালো করেই জানেন।

গতকাল মঙ্গলবার বিকেলে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন ওবায়দুল কাদের।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাদের বলেন, নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলের সাথে আলাপ-আলোচনা করে যে সার্চ কমিটি করেছেন এবং এ কমিটির সুপারিশে যে সিদ্ধান্ত নিয়েছেন তার প্রতি আমাদের সম্পূর্ণ আস্থা রয়েছে। আমরা রাষ্ট্রপতিকে অভিনন্দন জানাই।

প্রধান নির্বাচন কমিশনারকে বিএনপি জনতার মঞ্চের সংগঠক বলছে-এমনটা উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তাহলে কি বিএনপি জনতার বিরুদ্ধে?

বিএনপির একটি পুরানো অভ্যাস হলো সালিশ মানি তালগাছটা আমার, এমন মন্তব্য করে কাদের বলেন, নির্বাচন কমিশনে তাদের একজন, আমাদের একজন। বিএনপিকে এখন পুরো লিস্ট ধরিয়ে দিলেও বলতো আমরা মানি না, মানবো না।

তিনি আরো বলেন, রাজনৈতিক দলগুলো ১২৮জনের নাম সুপারিশ করেছিল তার থেকে নিতে হবে ৫জনকে। সার্চ কমিটিকে আমরা পাঁচটি নাম দিয়েছি, বিএনপিও দিয়েছিল। সেখান থেকে বিএনপির একজনকে নেয়া হয়েছে আর আওয়ামী লীগেরও একজনকে নেয়া হয়েছে। তাহলে এখানে বৈষম্য কোথায়? অন্যান্য দলের দেয়া নাম হতেও নেয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, দেশের সুশীল সমাজ, বুদ্ধিজীবী সমাজ, নতুন নির্বাচন কমিশনকে এক বাক্যে অভিনন্দন জানাচ্ছে গতকাল ( সোমবার) থেকে। এখানে বিএনপির ক্ষোভ ও হতাশার কারণ জানা নেই, কেন তারা হতাশ হয়েছেন?

ইসি গঠনের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, রাষ্ট্রপতি যাদের নিয়োগ দিয়েছেন তাদের আমরা অভিনন্দন জানাই। তারা সবাই দক্ষ এবং গ্রহণযোগ্য ব্যক্তি। অতীতের মতো আগামী নির্বাচনেও তারা দক্ষতার পরিচয় দেবেন।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আমরা আগেই বলেছিলাম মহামান্য রাষ্ট্রপতি যে সিদ্ধান্ত দেবেন তার প্রতি আমরা সম্মান জানাবো। রাষ্ট্রপতি যাদের নিয়োগ দিয়েছেন তারা কর্মজীবনে দক্ষতার পরিচয় দিয়েছেন। আশা করি আগামীতেও তারা দক্ষতার পরিচয় দেবেন।

সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, রাষ্ট্রপতির প্রতি আমাদের আস্থা ও বিশ্বাস রয়েছে। আমরা রাষ্ট্রপতির সিদ্ধাšেরÍ প্রতি শ্রদ্ধাশীল।

অনলাইন আপডেট

আর্কাইভ