শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানি ২ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানিতে অসমাপ্ত বক্তব্যের জন্য আগামী ২ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। গতকাল বৃহস্পতিবার পুরান ঢাকার বকশিবাজারে স্থাপিত অস্থায়ী আদালতে ঢাকার তিন নম্বর বিশেষ জজ আবু আহমেদ জমাদার খালেদা জিয়া পক্ষে সময়ের আবেদন মঞ্জুর করে এদিন ঠিক করেন।
সময়ের আবেদনের শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী আব্দুর রেজ্জাক খান বলেন, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকা হরতালে নিরাপত্তার কারণে এবং শারীরিক অসুস্থতার কারণে খালেদা জিয়া আদালতে হাজির হতে পারেননি। মামলাটিতে সাক্ষ্য দেয়া ৩২ সাক্ষীর পুনরায় সাক্ষ্য গ্রহণের আবেদন হাইকোর্টে খারিজ হওয়ার বিরুদ্ধে লিভ টু আপিল করা হবে বলে সময়ের আবেদন উল্লেখ করেন তিনি। অপরদিকে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল এর বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক অসমাপ্ত বক্তব্যের জন্য ২ ফেব্রুয়ারি দিন ধার্য করেন। এই মামলায় গত বছর ১ ডিসেম্বর খালেদা জিয়ার আত্মপক্ষ শুনানি করেন। আত্মপক্ষ শুনানিতে তিনি নিজেকে সম্পূর্ণভাবে নির্দোষ দাবি করে একটি সমাপ্ত বক্তব্য দেন। তবে তার বক্তব্য শেষ হয়নি।
এদিকে আসামী মনিরুল ইসলাম খানের দেয়া ১১২ জন সাফাই সাক্ষির নামের তালিকা আদালতে দাখিল করেন। এর আগে তিনি ২৭১ জন সাফাই সাক্ষীর নামের তালিকা দেন। তবে আদালত বৃহস্পতিবার মনিরুল ইসলাম খানের দেয়া ১১২ জনের সাফাই সাক্ষীর আবেদন নামঞ্জুর করেন।
আদেশে তিনি বলেন, সাফাই সাক্ষীর তালিকা দেখে বোঝা যাচ্ছে, মামলাটি শেষ করা লক্ষ্য নয়,; বরং ন্যায়বিচার বিঘিœত, বিলম্বিত এবং প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। এনজন্য আপনার (মনিরুল ইসলাম) আবেদনটি নামঞ্জুর করা হলো। আগামী ২ ফেব্রুয়ারি আপনি (মনিরুল) নিজে সাক্ষী দিবেন। আপনার বক্তব্যের প্রেক্ষিতে যদি কারো নাম আসে তাহলে পর্যায়ক্রমে তাদের সাক্ষ্য গ্রহণ করা হবে।
উল্লেখ্য, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ ৪ জনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক। মামলাটিতে বিএনপি নেতা সচিব হারিছ চৌধুরী এবং তার তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএ এর নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান আগামী। মামলাটিতে খালেদা জিয়াসহ অপর আগামীদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ