শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ক্ষমতাসীনদের আক্রমণের অংশ হিসেবেই তারেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

স্টাফ রিপোর্টার; দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করাকে তার বিরুদ্ধে সরকারের ধারাবাহিক আক্রমণেরই অংশ বলেই অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তারেক রহমান এর বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনায় গভীর ক্ষোভ প্রকাশ করে গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা বলেন।
বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, তারেক রহমান এর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি তার বিরুদ্ধে সরকারের ধারাবাহিক আক্রমণেরই অংশ। জাতীয়তাবাদী চেতনা যে বিএনপি নেতাকর্মীদের মূল স্পিরিট তা মুছে ফেলতেই সরকার লাগামহীনভাবে সারাদেশে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে বানোয়াট মামলা দায়ের ও গ্রেফতারি পরোয়ানা অব্যাহত রেখেছে। সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহামান বীর উত্তম, বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে অসত্য, অশ্লীল ও কুরুচিপূর্ণ বক্তব্য প্রদানকে সরকারের মন্ত্রী, এমপি ও নেতারা তাদের অভ্যাসে পরিণত করেছে। কোন সভ্য দেশেই রাজনৈতিক প্রতিপক্ষদের বিরুদ্ধে অশ্রাব্য-কুশ্রাব্য গালিগালাজ করার দৃষ্টান্ত নেই। একমাত্র বাংলাদেশেই আওয়ামী দুঃশাসনের আমলেই এমন দৃষ্টান্ত দেখা যায়।
মির্জা ফখরুল বলেন, দেশের জনগণ বিশ্বাস করে যে, জাতীয়তাবাদী শক্তির ধারক-বাহক জিয়া পরিবারকে নিশ্চিহ্ন এবং রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখার জন্যই একের পর মিথ্যা মামলা দায়ের ও গ্রেফতারি পরোয়ানা জারি করা হচ্ছে। বর্তমান সরকারের আন্দোলনের ফসল ১/১১’র সরকারের নির্যাতনের কারণেই আজকে জনাব তারেক রহমানকে চিকিৎসার জন্য বিদেশে অবস্থান করতে হচ্ছে। কিন্তু সরকারের ভুলে গেলে চলবে না, বাংলাদেশের কোটি কোটি মানুষের সমর্থনই হচ্ছে বিএনপি’র মূল শক্তি। এ দলকে সহজে নিশ্চিহ্ন কিংবা জিয়া পরিবারকে ধ্বংস করার অপচেষ্টা কোনদিনই বাস্তবায়িত হতে দেবে না জিয়া ভক্ত কোটি কোটি জনতা। আজ বানোয়াট ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় জনাব তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির ঘটনা নিঃসন্দেহে মানুষের ভোটাধিকার হরণে সরকারের দলীয় লোকদের দিয়ে সার্চ কমিটি গঠন করার ফলে জনমনে যে ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে তা থেকে জনদৃষ্টিকে ভিন্নখাতে প্রবাহিত করারই সুস্পষ্ট কৌশল। বিএনপি মহাসচিব দলের পক্ষ থেকে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র ক্ষোভ প্রকাশ এবং অবিলম্বে হীন উদ্দেশ্যপ্রণোদিত মামলা ও গ্রেফতারি পরোয়ানা জারি প্রত্যাহারের জোর দাবি জানান।
এদিকে দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিুহুল কবির রিজভী বলেছেন, সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসায় সরকার জিয়া পরিবারকে হেয় প্রতিপন্ন করার জন্য একের পর এক মামলা দিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করাচ্ছে। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ১/১১ সরকারের নির্যাতনে অসুস্থ হয়ে আদালতের অনুমতি নিয়ে দীর্ঘদিন ধরে যুক্তরাজ্যে চিকিৎসাধীন রয়েছেন। তিনি এখনও পুরোপুরি সুস্থ নন। কিন্তু ভোটারবিহীন আওয়ামী লীগ সরকার সম্পূর্ণ আক্রোশমূলকভাবে মিথ্যা ও ভিত্তিহীন মামলা দিয়ে জিয়া পরিবার তথা বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান জনাব তারেক রহমানকে নানাভাবে হয়রানি করে চলেছে। তিনি বলেন, এখন দেশে কোন গণতন্ত্র নেই, মানুষের বাকস্বাধীনতা বলতে কিছু নেই, চারদিকে চলছে ভয়াবহ দুঃশাসন আর নিপীড়ন। নির্মম নির্যাতন, নিপীড়ন ও রক্তাক্ত জনপদের নগরীতে পরিণত হয়েছে আমাদের প্রিয় স্বদেশ। অবৈধ সরকার তাদের ক্ষমতাকে দীর্ঘদিন কুক্ষীগত করে রাখতে মামলা, হামলা ও নির্যাতনের পথ বেছে নিয়েছে। নাৎসী সরকার বিরোধীদলকে মিথ্যা মামলা দিয়ে রাজনৈতিকভাবে নাজেহাল করার জন্য বিভিন্ন রাষ্ট্রীয় যন্ত্রকে ব্যবহার করছে। তাদের উদ্দেশ্য হচ্ছে বিভিন্ন মিথ্যা মামলা ও অপপ্রচারের মাধ্যমে দেশবাসীর কাছে বিএনপি তথা জিয়া পরিবারকে হেয় করা। আইনশৃঙ্খলা বাহিনী থেকে শুরু করে বিচার বিভাগ, নির্বাহী বিভাগ তথা সকল বিভাগই এখন সরকারের ইচ্ছায় পরিচালিত হচ্ছে। বিএনপি’র সিনিয়র ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে একের পর এক মিথ্যা মামলা দায়ের ও গ্রেফতারি পরোয়ানা জারি সরকারের ইচ্ছারই প্রতিফলন। আমি জাতীয়তাবাদী দল বিএনপি’র পক্ষ থেকে তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অভিলম্বে তা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।
এ ছাড়া রামপালে কয়লা পুড়িয়ে বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে তৈল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির হরতাল চলাকালে প্রতিবাদী জনতার শান্তিপূর্ণ মিছিলে পুলিশ হামলা, টিয়ারসেল নিক্ষেপ ও গুলীবর্ষণ এবং খবর সংগ্রহকালে দুইজন সাংবাদিক পুলিশি নির্যাতনের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এর বিরুদ্ধে ষড়যন্ত্রমূলকভাবে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাবেক দল ২দিনের কর্মসূচি ঘোষণা করেছে। কর্ম কর্মসূচি মধ্যে রয়েছে, আজ শুক্রবার সারাদেশে বিক্ষোভ। আর ২৮ জানুয়ারি শনিবার সারাদেশে প্রত্যেক থানা ও পৌরসভায় বিক্ষোভ সমাবেশ। এছাড়া অন্যান্য সংগঠনও তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ