বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

যানবাহনে ভাড়া বৃদ্ধির উদ্যোগ যাত্রীদের ক্ষোভ

মাদারীপুর সংবাদদাতা : কাওড়াকান্দি থেকে স্থানান্তরিত কাঠালবাড়ি ঘাট ইলিয়াছ আহমেদ চৌধুরী ঘাট স্থানান্তরের এক সপ্তাহ না পেরোতেই এখন যাত্রীতে ভরপুর।  দূরত্ব কমে পারাপারে কম সময় লাগা, সুবিস্তৃত এলাকায় আধুনিক সুবিধা নিয়ে নতুন ঘাট দিয়ে পারাপারে বেড়েছে যাত্রী সংখ্যা ও যানবাহনও সহজে পার হচ্ছে।  নৌ পথের দূরত্ব কমে পারাপারে সময় ও জ্বালানি ব্যয় কম হলেও নৌযানে ভাড়া কমানোর কোন লক্ষণ চোখে পড়ছে না।  উল্টো সড়কপথে দূরত্ব বাড়ায় যানবাহনগুলোতে ভাড়া বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়েছে। এতে করে স্বস্তি নিয়ে পার হওয়া দক্ষিণাঞ্চলের যাত্রীরা চরম ক্ষুদ্ধ। 
পদ্মা সেতুর নদী শাষন কাজের জন্য গত ১৫ জানুয়ারি কাওড়াকান্দি ফেরি ঘাট কাঠালবাড়ি ইলিয়াছ আহমেদ চৌধুরী দাদাভাই ঘাটে স্থানান্তরিত হয়।  গত ২০ জানুয়ারি লঞ্চ ও স্পীডবোট ঘাটও নতুন এ ঘাটে স্থানান্তরিত হওয়ার পরপরই এখন যাত্রীতে ভরপুর।  নুতন ঘাট বৃহত্তর ২৩ একর জমিতে ১৫ কোটি টাকা ব্যয় হয় এতে।  ৪টি ফেরি ঘাট, ২টি লঞ্চ ঘাটসহ আলাদা আলাদা পল্টুন ও পার্কিং ইয়ার্ডসহ রয়েছে আধুনিক সুবিধা। যাত্রীরাও খুশি দূরত্ব কমায় তারাতাড়ি পার হতে পেরে। নৌপথে দূরত্ব কমলেও কাঠালবাড়ি পৌছতে যানবাহনগুলোকে পদ্মা সেতুর এপ্রোচ সড়কসহ বর্তমানে সাড়ে ৭ কিলোমিটার সড়ক পথ বাড়তি ঘুরে আসতে হচ্ছে।  ফলে কাঠালবাড়ি ঘাট হয়ে চলাচলরত বরিশাল, খুলনা,মংলা,পটুয়াখালী, মাদারীপুর, গোপালগঞ্জ, ফরিদপুরসহ দক্ষিণাঞ্চলের দূরপাল্লার ও আভ্যন্তরীন সকল যানবাহনে ভাড়া বাড়ানোর প্রক্রিয়া চলছে। এরুট হয়ে প্রতিদিন সহস্রাধিক যানবাহন বিভিন্ন রুটে চলাচল করে। বেশকিছু রুটে বাড়তি ভাড়া আদায়ও শুরু হয়েছে। বিস্ময়কর হলেও সত্য যে নৌপথের দূরত্ব সাড়ে ৫ কিলোমিটার কমলেও এখ ন পর্যন্ত ফেরি,লঞ্চ বা স্পীডবোটে ভাড়া কমানোর উদ্যোগ দেখা যাচ্ছে না।  ফলে যাত্রীদের লঞ্চ ভাড়া পূর্বেও মতো ৩৫ টাকা হারে ও স্পীডবোটে ১শ৫০ টাকা আদায় করা হচ্ছে।  ফলে এরুটের ৮৭ টি লঞ্চ ২ শতাধিক স্পীডবোটে বাড়তি ভাড়া গুনেই পারাপার হতে হচ্ছে।  তাই পারাপারে স্বস্তি থাকলেও ভাড়া গুনতে গিয়ে অসন্তোষ বিরাজ করছে।
স্বস্তি নিয়ে লঞ্চ –স্পীডবোট যাত্রীরা দূরত্ব কমায় তারা ভাড়া কমানোর দাবী করেন।  বন্ধ হয়ে যাওয়া ব্যবসায়ীরা নতুন ঘাটে পুনর্বাসনের সুযোগ চাইছেন। যানবাহনে ভাড়া বাড়ানোর যৌক্তিকতা তুলে ধরেন যানবাহন মালিকরা।
লঞ্চ মালিক নেতারা ভাড়া কমানোর ব্যাপারে বিআইডব্লিউটিএ ও নৌ পরিবহন মন্ত্রণালয় কোন পদক্ষেপ না নেয়ায় ভাড়া কমছে না বলে জানান। নির্দেশনা না আসায় ভাড়া ভাড়া কমানো যাচ্ছে না বলে জানান বিআইডব্লিউটিসি কর্মকর্তা।
পুলিশ কর্মকর্তা তুলে ধরেন ঘাট এলাকার নিরাপত্তার বিষয়।  ভাড়ার বিষয়টি তার আওতাভুক্ত না হওয়ায় তিনি কিছু বলতে রাজী হননি। 
কোটি কোটি টাকা ব্যয়ে স্থাপিত নতুন ঘাটে ভাড়া কমানোর মাধ্যমে দক্ষিণাঞ্চলের যাত্রীদের স্বস্তি ফিরিয়ে দেয়ার দাবী।

অনলাইন আপডেট

আর্কাইভ