শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

কারাগারে দেশলাই কাঠি দিয়ে তাজমহল তৈরি করে স্ত্রীকে উপহার!

২ জানুয়ারি, টাইমস অব ইন্ডিয়া : জীবনের শেষ বয়সে কারাগারের জানালা দিয়ে তাজমহলের দিকে তাকিয়েই দিন কাটত সম্রাট শাহজাহানের। স্ত্রীর প্রতি তার সেই অমর প্রেম জায়গা করে নিয়েছে ইতিহাসের পাতায়। তবে সেই মুঘল বাদশাদের যুগ পেরিয়ে বর্তমান সময়েও আরো একবার নির্মিত হলো ভারতের আগ্রারার তাজমহল। কয়েক হাজার কিলোমিটার দূরে বসে থাকা স্ত্রীকে মনে করে কারাগারের চার দেওয়ালের মাঝে আটকে তাজমহল গড়লেন অ্যালবার্ট প্যাসকাল।
ফ্রান্সের নাগরিক অ্যালবার্ট গত এক বছর ধরে ভারতের উত্তরপ্রদেশের মহারাজগঞ্জ জেলার কারাগারে বন্দী রয়েছেন। ২০১৪ সালের ডিসেম্বরে ভারত-নেপাল সীমান্তে ৩ কেজি চরস (নেশা জাতীয় দ্রব্য)-সহ হাতে-নাতে ধরা পড়েন তিনি।
এনডিপিএস আইনে সাজাপ্রাপ্ত অ্যালবার্ট এইচআইভি পজিটিভ। জেলে সারাক্ষণ চুপচাপই থাকেন তিনি। ভাষার সমস্যার জন্য অন্য বন্দীদের সঙ্গেও কথা বলতে পারেন না। কিন্তু জেলে বসেই ফ্রান্সে তার স্ত্রীকে নববর্ষের উপহার পাঠানোর ইচ্ছে প্রকাশ করেন অ্যালবার্ট।
 জেল কর্তৃপক্ষের সাহায্যে গত তিন মাস ধরে তিনি তৈরি করেছেন একটি ছোট তাজমহল। শুধুমাত্র দেশলাই কাঠি দিয়ে তৈরি এই তাজমহল অবাক করেছে সবাইকে। তাজমহল তৈরিতে লেগেছে ৩০ হাজার দেশলাই কাঠি ও ২ কেজি ফেভিকল। সুন্দর এই হস্তশিল্পটি ফ্রান্সে তার স্ত্রীর কাছে পাঠানো হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ