শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

শেষ ওয়ানডে খেলতে আজ মাঠে নামবে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার : নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজটা ভালো হচ্ছে না বাংলাদেশের। প্রথম দুটি ম্যাচ হেরে এক ম্যাচ আগেই সিরিজ হারিয়েছে মাশরাফিরা। আজ তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ওয়ানডে। আজ হারলেই ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ লজ্জায় পড়তে হবে বাংলাদেশকে। নিউজিল্যান্ডে বিপক্ষে প্রথম ম্যাচে ৭৭ রানে হারার পর দ্বিতীয় ম্যাচে জিতে সিরিজ বাঁচাতে চেয়েছিল মাশরাফিরা। কিন্তু দ্বিতীয় ম্যাচে আরো বাজেভাবে হারল টাইগাররা। জয়ের জন্য মাত্র ২৫২ রানের টার্গেট পেয়েও ব্যাটসম্যানদের ব্যর্থতায় সুযোগটা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ফলে এক ম্যাচ আগেই সিরিজ থেকে ছিটকে পড়ে টাইগার বাহিনী। তবে সিরিজ হারলেও আজ শেষ ম্যাচে জিতে শান্তনার জয় পেতে পারে বাংলাদেশ। আর এই টার্গেট নিয়েই আজ শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় ভোর চারটায় নেলসনে ম্যাচটি শুরু হবে। বাংলাদেশ টেলিভিশন ও চ্যানেল নাইন ম্যাচটি সম্প্রচার করবে।
দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ জয় পেলেও এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে দলটিকে হারাতে পারেনি মাশরাফিরা। তাই এই সফরে বাংলাদেশের টার্গেট ছিল তিন ম্যাচ ওয়ানডে সিরিজের একটি ম্যাচে জয় নিয়ে নিজেদের শক্তির প্রমান দেয়া। কিন্তু ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচে হেরেছে বাংলাদেশ। আজ সিরিজের শেষ ওয়ানডেতে একটি জয়ের সুযোগ কতটা কাজে লাগাতে পারবে তাই আজ দেখার বিষয়। নিজ মাটিতে নিসউজিল্যান্ড অনেক শক্তিশালী দল তা বলার অপেক্ষা রাখেনা। আবার তাদের কন্ডিশনে যে কোন দলই নিজেদের .ঠিক তুলে ধরতে পারেনা। কিন্তু নিউজিল্যান্ডের কন্ডিশনের সাথে নিজেদের মানিয়ে নিতে অস্টেলিয়ায় ক্যাম্প করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এছাড়া নিউজিল্যান্ডে অনুশীলন ম্যাচ খেলা ছাড়াও অনুশীলনের সুযোগ পেয়েছে। তাই সেখানকার কািন্ডশনের সাথে নিজেদের মানিয়ে নেয়াটা কোন সমস্যা হওয়ার কথা না। কিন্তু বোলাররা নিজেদের তুৃলে ধরলেও ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্যাচে হারতে হচ্ছে বাংলাদেশকে। ফলে ব্যাটসম্যানরা ভালো না করলে নিউজিল্যান্ডের বিপক্ষে দলের জয় পাওয়া মোটেও সম্ভব নয়। প্রথম ম্যাচে ব্যাটম্যানরা একটু ভালো করলেও দ্বিতীয় ম্যাচে খুবই বাজে খেলেছে ব্যাটসম্যানরা। ২৫২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১০৫ রান করা বাংলাদেশ অল আউট হয়েছে ১৮৪ রানেই। প্রথম দুই ম্যাচে কোন ম্যাচেই ৫০ ওভার ব্যাট করতে পারেনি বাংলাদেশ। ফলে ওয়ানডে ম্যাচে যে কোন দলকে হারাতে টাইগার দলটি এই সফরে নিজেদের অসহায় করে তুলছে। প্রথম দুই ম্যাচে হেরে সিরিজ হারা বাংরাদেরশের সামনে আজ শেষ ভরসা একটি জয় নিয়ে নিজেদের মনোবল ফিরে পাওয়া। কারণ পর পর দুই ম্যাচে হেরে মানসিক ভাবে এমনিতেই ভেংগে পড়েছে টাইগাররা। অপর দিকে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করা নিউজিল্যান্ড মানসিক ভাবে বেশ এগিয়ে রয়েছে। আজ দলটির সামনে সুযোগ বাংলাদেশকে হোয়াইট করে টি-টোয়েন্টি আর টেস্টেও আগে মনোবল আরো ভেংগে দেয়া। সেই্ সাথে নিজ মাটিতে বাংলাদেশকে আরো একবার হোয়াইটওয়াশ করার সুযোগ কাজে লাগানো। শেষ ম্যাচে আজ নিউজিল্যান্ড মোটেও ছাড় দিবেনা টাইগারদের। তাই শেষ ম্যাচে আজ জয় পেতে হলে টাইগারদের সব দিকেই আজ ভালো করতে হবে। বোলারদের এনে দেয়া সুযোগ ব্যাটসম্যানদের কাজে লাগাতে হবে। কারণ টি-টোয়েন্টি আর টেস্ট সিরিজের আগে এই ম্যাচের জয়টাই টাইগারদের মনোবল ফিরে পেতে সাহায্য করবে। বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এখন দলের সঙ্গে নিউজিল্যান্ডে আছেন। একাদশ ঘোষণা করা না হলেও তিনি আভাস দিলেন, দলের সঙ্গে তরুণ যে সব প্রতিভাকে উড়িয়ে আনা হয়েছে তাদের কাউকে কাউকে আগামী ম্যাচগুলোয় সুযোগ দেওয়ার চিন্তা তারা করছেন।
এছাড়া এই ম্যাচে ফিরে আসতে পারেন মুস্তাফিজুর রহমান। দ্বিতীয় ম্যাচে তাকে বিশাম দেয়া হয়েছিল। মুস্তাফিজ ফিরলে বাদ পড়তে পারেন শুভাশীষ রায়। দ্বিতীয় ম্যাচে আইসিসির তিরস্কার জুটেছে অভিষিক্ত তানবীর হায়দারের ভাগ্যে। আজ তাকে বাদ দিলে ফিরে আসতে পারেন সৌম্য সরকার।

অনলাইন আপডেট

আর্কাইভ