বৃহস্পতিবার ০২ মে ২০২৪
Online Edition

গ্যাস খাত উন্নয়নে এডিবি’র ১৬ কোটি ৭০ লাখ ডলার ঋণ

স্টাফ রিপোর্টার: গ্যাস খাতে অবকাঠামো এবং পরিচালন দক্ষতা উন্নয়ন প্রকল্পে ১৬ কোটি ৭০ লাখ ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ১ হাজার ৩৩৬ কোটি টাকা।
গতকাল বৃহস্পতিবার দুপুরে শেরে বাংলা নগরে ইআরডি সম্মেলন কক্ষে এডিবি ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে এ ঋণচুক্তি স্বাক্ষর হয়।
চুক্তিতে ইআরডির জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (বিজিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. আতিকুজ্জামান এবং বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানির (বিজিএফসিএল) কোম্পানি সচিব মো. মতিউর রহমানসহ ইআরডি ও এডিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা বাড়ানো প্রকল্পের আওতায় এডিবি এই ঋণ সহায়তা দিচ্ছে।
 মোহাম্মদ মেজবাহউদ্দিন বলেন, প্রকল্পটি ২০২২ সালে শেষ হবে। প্রকল্পের মোট ব্যয় ৪৫ কোটি ৩০ লাখ ডলার। এর মধ্যে এডিবির দেওয়া ঋণের ১০ কোটি ডলার ওসিআর এবং ৬ দশমিক ৭ কোটি ডলার সহজ শর্তের ঋণ। ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে এই টাকা পরিশোধযোগ্য।
তিনি আরো বলেন, ঋণের সুদ হার ২ শতাংশ এবং ওসিআর ঋণে লাইবোর। ওসিআর ঋণের অপব্যয়িত অর্থে শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ ও শূন্য দশমিক ১০ শতাংশ হারে প্রিমিয়ার দিতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, চুক্তির অধীনে এডিবি প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা উন্নয়ন প্রকল্পে সহায়তা দেবে। তিতাস গ্যাসক্ষেত্রে সাতটি ওয়েলহেড গ্যাস কমপ্রেসার স্থাপনের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি এবং চট্টগ্রাম থেকে ফেনী হয়ে বাখরাবাদ পর্যন্ত ৩৬ ইঞ্চি প্যারালাল ১৮১ কিলোমিটার গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন স্থাপনের মাধ্যমে গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন ক্ষমতা বাড়ানোই এ প্রকল্পের উদ্দেশ্য।
বর্তমান ১৭৫ কিলোমিটার ২৪ ইঞ্চির প্যারালালের বাখরাবাদ-চট্টগ্রাম গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহের কারণে চট্টগ্রামের কিছু এলাকায় কখনো কখনো গ্যাস সংকট দেখা দেয়।
নতুন গ্যাস ট্রান্সমিশন লাইন স্থাপনের ফলে দেশের প্রধান বন্দরনগরী চট্টগ্রাম এবং পার্শ্ববর্তী এলাকায় গ্যাস সরবরাহ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ