ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

ইসরাইলের বসতি নির্মাণ প্রশ্নে নিরাপত্তা পরিষদের ভোট স্থগিত

অনলাইন ডেস্ক: ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় ও পূর্ব জেরুজালেমে ইসরাইলের বসতি নির্মাণ কার্যক্রম দ্রুত বন্ধের দাবি জানিয়ে করা মিশরের খসড়া প্রস্তাবের ওপর বিতর্কিত ভোট জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বৃহস্পতিবার বৃহস্পতিবার স্থগিত করে দিয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, নিরাপত্তা পরিষদের এ ধরনের পদক্ষেপে যুক্তরাষ্ট্র ভেটো দেবে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব জমা দেয়ার একদিন পর মিশরের আবেদনের প্রেক্ষিতেই এটি স্থগিত করা হয়। নিরাপত্তা পরিষদে মিশর এ প্রস্তাব জমা দেয়ার পরপরই ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এটি বন্ধে যুক্তরাষ্ট্রের ভেটো ক্ষমতা প্রয়োগের আহ্বান জানান।

২০১১ সালে অনুরূপ প্রস্তাবের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র তাদের ভেটো পাওয়ার প্রয়োগ করে তা বাতিল করে দেয়। ফলে এখন আবার এ ধরণের প্রস্তাব গ্রহণ করা হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েই গেছে।

এক্ষেত্রে জাতিসংঘ বরাবরই বলে আসসে যে, ইসরাইলের এ ধরণের বসতি নির্মাণ অবৈধ এবং আন্তর্জাতিক এ সংস্থা এ ধরণের কার্যক্রম বন্ধে বারবার ইসরাইলের প্রতি আহ্বান জানিয়ে আসছে। গত কয়েক মাস ধরে সেখানে বসতি নির্মাণের কাজ আরো জোরদার করা হয়েছে বলেও জাতিসংঘ কর্মকর্তারা জানান।

মিশরের এ খসড়া প্রস্তাবে ইসরাইলের বসতি নির্মাণ কাজ দ্রুত বন্ধের দাবি জানানো হয়।-বাসস

অনলাইন আপডেট

আর্কাইভ