শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বেগম রোকেয়া দিবস আজ

স্টাফ রিপোর্টার : আজ শুক্রবার বেগম রোকেয়া দিবস। বাংলার নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৩৬তম জন্ম ও ৮৪তম মৃত্যুবার্ষিকী। এই মহীয়সী নারী ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কলকাতায় মৃত্যুবরণ করেন। তিনি উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক, সমাজ সংস্কারক ও প্রগতি আন্দোলনের পথিকৃৎ।
বেগম রোকেয়া দিবস উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া পৃথক পৃথক বাণী দিয়েছেন।
এ উপলক্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বেগম রোকেয়া দিবস ও রোকেয়া পদক-২০১৬ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বলে সূত্র নিশ্চিত করেছে। এটি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দিবসের মূল কর্মসূচি।
এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রোকেয়া হল থেকে সকাল ১০টায় রোকেয়া হল থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। পরে সন্ধ্যা ৬টায় রোকেয়া হল মিলনায়তনে ‘রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক ও বৃত্তি প্রদান’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে ফাউন্ডেশন বক্তৃতা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের রবীন্দ্র চেয়ার অধ্যাপক ড. মহুয়া মুখোপাধ্যায়।
দিবসটি উপলক্ষে বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে কাল সকাল সাড়ে ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল প্রাঙ্গণে রোকেয়া ভাস্কর্যে র‌্যালি সহযোগে পুষ্পস্তবক অর্পণ এবং বিকেল ৩টায় ডাকসু দ্বিতীয় তলায় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ