বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

মার্কিন রাষ্ট্রদূতের ষাট গম্বুজ মসজিদ পরিদর্শন

বাগেরহাট সংবাদদাতা : ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মিস মার্শা বার্নিকাট এবং যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) উর্দ্ধতন প্রতিনিধিদল ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ  ও বাগেরহাট জেলার সদর উপজেলায় স্প্রিং-বাংলাদেশের কার্যক্রম পরিদর্শন করেন।
বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশে নিযুক্ত সম্মানিত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর মিস্. ইয়ানিনা জারুজেলিস্কিসহ ইউএসএআইডি’র উর্দ্ধতন প্রতিনিধিবৃন্দ স্প্রিং প্রকল্পের সদর উপজেলার ষাট গম্বুজ ইউনিয়নের বাছারপাড়া গ্রামে দরিদ্র ও সুবিধাবঞ্চিত মা-দের নিয়ে গঠিত একটি কৃষক পুষ্টি স্কুল পরিদর্শন করেন। এসময় তিনি পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে মহিলাদের মাধ্যমে বাড়ীর আঙ্গিনায় অধিক পুষ্টি সমৃদ্ধ শাক-সবজি উৎপাদন, উন্নত পদ্ধতির মাধ্যমে দেশীয় মুরগীর অধিক উৎপাদন, ক্ষুদ্র মৎস্য চাষ কার্যক্রম, হাত ধোয়ার জন্য উদ্ভাবিত ‘টিপি-ট্যাপ’- এর ব্যবহার ঘুরে দেখেন।
এর আগে সকালে তিনি বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ ও যাদুঘর পরিদর্শণ করেন। মার্কিন রাষ্ট্রদূত প্রত্নতত্ত অধিদপ্তরের যাদুঘর পরিদর্শন করেন এবং সেখানে প্রদর্শিত খান জাহান (র:) এর ইতিহাস ঐতিহ্যের বিভিন্ন পুরাকীর্তির স্মারক সংগ্রহ ও প্রত্নবস্তু  ঘুরে দেখেন।
তিনি বলেন, ‘ঐতিহাসিক ষাটগম্বুজ মসজিদ (ওয়ার্ল্ড হ্যারিটেজ) পৃথিবীর জন্য আশির্বাদ। পুরাকীর্তিগুলো সংস্কৃতি বৈচিত্র্যের নিদর্শন রয়েছে এই মসজিদে। মসজিদটি সংস্কার করে এর পুরানো রূপে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। ঐতিহাসিক এই মসজিদ দেখতে আসতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’
এসময়ে মার্কিন রাষ্ট্রদূতের সাথে ছিলেন ইউএসএআ্ইডির ডেপুটি ডিরেক্টর থমান লাভ, বাগেরহাটের জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, জেলা পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বাগেরহাট প্রত্নতত্ব বিভাগের কাস্টোডিয়ান মো. গোলাম ফেরদৌস, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আকতারুজ্জামান বাচ্চু, ষাটগম্বুজ মসজিদের খতিব মাওলানা  হেলাল উদ্দিন প্রমুখ।

অনলাইন আপডেট

আর্কাইভ