শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে তুরস্কের লড়াই ভিন্নভাবে তুলে ধরার সুযোগ নেই -এরদোগান

২ ডিসেম্বর, পার্স টুডে : সিরিয়ায় সেনা অভিযান নিয়ে নিজের আগের অবস্থান এসে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, কোনো বিশেষ ব্যক্তি বা দেশের বিরুদ্ধে হামলা চালাতে তিনি সিরিয়ায় তুর্কি সেনা পাঠাননি; বরং সন্ত্রাসী গোষ্ঠীগুলোই এ অভিযানের মূল লক্ষ্য। তিনি বৃহস্পতিবার আঙ্কারার প্রেসিডেন্ট প্রাসাদে এক বৈঠকে বলেন, তুর্কি সেনারা যে সিরিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই করছে সে ব্যাপারে কারো কোনো সন্দেহ থাকা উচিত নয়। বিষয়টি নিয়ে প্রশ্ন তোলা, এ ব্যাপারে মন্তব্য করা বা এ লক্ষ্যকে ভিন্নভাবে তুলে ধরার কোনো সুযোগ নেই।

তুর্কি প্রেসিডেন্ট দাবি করেন, ইরাক ও সিরিয়ার সরকার যদি দেশের জনগণকে সঙ্গে নিয়ে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াই করে জয়ী হতে পারত তাহলে আমরা যে অভিযান চালাচ্ছি তার প্রয়োজন হতো না। এরদোগান আঙ্কারায় বলেন, “আমরা (সিরিয়ায়) প্রবেশ করেছি অত্যাচারী আল-আসাদের শাসনের অবসান ঘটাতে যে নাকি দেশে রাষ্ট্রীয় সন্ত্রাস কায়েম করেছে।”

এরদোগানের ওই বক্তব্যের ব্যাপারে রাশিয়া কঠোর প্রতিক্রিয়া দেখায়। বুধবারই তুর্কি প্রেসিডেন্টকে টেলিফোন করে এ ব্যাপারে রাশিয়ার প্রতিবাদের কথা জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অনলাইন আপডেট

আর্কাইভ