বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

উৎপাদন ও গ্যাস আমদানিতে এডিবি থেকে ১৩শ’ কোটি টাকা ঋণ নিচ্ছে সরকার

স্টাফ রিপোর্টার : নবায়ণযোগ্য জ্বালানি উৎপাদন ও বিদেশ থেকে প্রাকৃতিক গ্যাস আমদানিতে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বা এডিবি থেকে একশ’ ৬৭ মিলিয়ন ডলার বা ১৩ শ’ কোটি টাকা ঋণ নিচ্ছে সরকার। এই প্রকল্পের আওতায় প্রয়োজনে এডিবি আরো ৪০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে। এশিয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গে একটি যৌথ অর্থায়ন প্রকল্পের আওতায় দ্বিতীয়বারের মতো এই ঋণ নিচ্ছে বাংলাদেশ।   
সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিকে এগিয়ে নিতে এবং দারিদ্র্যের হার কমিয়ে আনতে অন্যান্য প্রকল্পের বাইরে নতুন এই প্রকল্পে ১৬৭ মিলিয়ন ডলার ঋণ সহায়তার অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বা এডিবি। এশিয়ান ইনফ্রাস্টাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের সঙ্গে একটি যৌথ অর্থায়ন প্রকল্পের আওতায় দ্বিতীয়বারের মতো এই ঋণ পাচ্ছে বাংলাদেশ।   
এডিবির পক্ষ থেকে জানানো হয়েছে আলোচ্য প্রকল্পের আওতায় আরও ৪০ মিলিয়ন ডলার ঋণ সহায়তা দেওয়া হবে। এডিবির দক্ষিণ এশিয়া অংশের অর্থনৈতিক বিশেষজ্ঞ হোংগেই ঝ্যাং আশা প্রকাশ করেন, এই অর্থ বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানির সংকট নিরসনে কাজে আসবে।
ঋণের অর্থ ব্যবহার প্রসঙ্গে জানানো হয়েছে, এই টাকায় বাংলাদেশ আরও বেশি নবায়নযোগ্য জ্বালানি উৎপাদন, গ্রাকৃতিক গ্যাস আমদানিতে ব্যবহার করতে পারবে।
এছাড়াও এই প্রকল্পের আওতায় তিতাস গ্যাসক্ষেত্রে গ্যাসের চাপ বাড়াতে ৭টি বিশেষ কম্প্রেসার বসানো হবে। এছাড়া চট্টগ্রাম থেকে বাখরাবাদ পর্যন্ত নতুন ১৮১ কিলোমিটার পাইপলাইন বসানো হবে।
তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, তিতাস ও বাখরাবাদ গ্যাসক্ষেত্রের এই কাজগুলো শেষ করতে মোট ৪৫৩ মিলিয়ন ডলার ব্যয় হবে। এর মধ্যে বাংলাদেশ সরকার এই কাজের জন্য ২২৬ মিলিয়ন ডলার দেবে। বাকিটাকা এডিবি মোট তিন কিস্তিতে বাংলাদেশকে দেবে।

অনলাইন আপডেট

আর্কাইভ