মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
Online Edition

আলেপ্পোর সরকার ও বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশে পাল্টাপাল্টি হামলায় নারী-শিশুসহ নিহত ১৬

২১ নবেম্বর, রয়টার্স : সিরিয়ার দ্বিতীয় গুরুত্বপূর্ণ শহর আলেপ্পোর সরকার ও বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশে পাল্টাপাল্টি হামলায় নারী ও শিশুসহ ১৬ জন  নিহত হয়েছেন।
গত রোববার শহরটির সরকার-নিয়ন্ত্রিত অংশে বিদ্রোহীদের গোলায় একটি স্কুলের আট শিশু শিক্ষার্থীসহ দশজন  নিহত হন। অপরদিকে বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশে ব্যারেল বোমায় এক পরিবারের ছয় সদস্য  নিহত হন।
আলেপ্পোর বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশটি পুনরুদ্ধারে গত মঙ্গলবার থেকে সেখানে ব্যাপক বিমান হামলার পাশাপাশি কামান থেকে গোলাবর্ষণও করছে সিরিয়ার সরকারি বাহিনী ও তাদের মিত্র বাহিনীগুলো।
রোববার সরকারি বাহিনী শহরের উত্তর প্রান্তে বিদ্রোহীদের  নিয়ন্ত্রিত হানানো এলাকায় দিকে এগিয়ে যায়; কিন্তু বিদ্রোহীরা দাবি করেছে, দু’পক্ষের লড়াই এখনো চলছে এবং সরকারি বাহিনীর অগ্রগতি রুখে দেওয়া হয়েছে।
আলেপ্পোর বিদ্রোহী- নিয়ন্ত্রিত অংশে চালানো এবারের বোমা হামলা ছয় বছর ধরে চলা গৃহযুদ্ধের মধ্যে সবচেয়ে তীব্র বলে জানা গেছে। এতে বেসামরিকসহ বহু মানুষ  নিহত হয়েছেন।
সরকারি বাহিনীর  নিক্ষিপ্ত ব্যারেল বোমায় ক্লোরিন গ্যাস ভরা ছিল বলে অভিযোগ করেছে বিদ্রোহীরা। মধ্যরাতে সাখৌর জেলায়  নিক্ষিপ্ত ওই বোমায় শ্বাসরুদ্ধ হয়ে আল বাইতৌনজি পরিবারের সবাই মারা গেছেন বলে দাবি করেছেন তারা।
তবে সিরিয়ার গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী যুক্তরাজ্য-ভিত্তিক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বোমা হামলার কথা নিশ্চিত করলেও ক্লোরিন গ্যাস ব্যবহারের কথা  নিশ্চিত করেনি।
অপরদিকে ক্লোরিন গ্যাস ব্যবহার করার অভিযোগ প্রত্যাখ্যান করেছে সিরিয়া সরকার।
অবজারভেটরি ও সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, সরকার- নিয়ন্ত্রিত আলেপ্পোর আল ফারকান এলাকায় বিদ্রোহীদের গোলায় ১০ জন  নিহত হয়েছেন, এদের মধ্যে ছয় থেকে ১২ বছর বয়সী আটটি শিশু রয়েছে।
আলেপ্পোর বিদ্রোহী-নিয়ন্ত্রিত এলাকাগুলোতে সরকারি বাহিনীর ব্যাপক বোমাবর্ষণে সেখানকার চিকিৎসা ব্যবস্থা কার্যত অচল হয়ে পড়েছে।
এদিকে সিরিয়ার আলেপ্পো শহরে প্রচ- যুদ্ধ বন্ধে জাতিসংঘের একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছে দেশটির সরকার। গত রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।
জাতিসংঘের পরিকল্পনায় বলা হয়, বিদ্রোহী যোদ্ধা প্রত্যাহার করা হলে বিদ্রোহী-অধ্যুষিত পূর্ব আলেপ্পো বিরোধীদের  নিয়ন্ত্রণে থাকবে।
সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম দামেস্কে জাতিসংঘের সিরিয়া-বিষয়ক দূত স্তেফান দো মিস্তুরার সঙ্গে  বৈঠক করেন। স বৈঠকের সময় জাতিসংঘের প্রস্তাব প্রত্যাখ্যান করেন সিরীয় পররাষ্ট্রমন্ত্রী।
জাতিসংঘের পরিকল্পনাকে জাতীয় সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়াল্লেম।

অনলাইন আপডেট

আর্কাইভ