শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বড়দিনের মূল অনুষ্ঠান রাত ১২টায় চায় খৃস্টান সম্প্রদায়

স্টাফ রিপোর্টার : নিরাপত্তাজনিত কারণে এবার আর সন্ধ্যা বেলাতেই বড়দিনের অনুষ্ঠান শেষ করতে চান না খৃস্টান সম্প্রদায়। ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রাখতে ২৪ ডিসেম্বর দিবাগত রাত ১২টার সময়ই বড়দিনের মূল প্রার্থনার অনুষ্ঠান শুরু করতে চান তারা।
গতকাল শুক্রবার সকালে আগামী ২৫ ডিসেম্বর খৃস্টানদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বড়দিন উদযাপন উপলক্ষে রাজধানীর সবুজবাগে ডেডিকেটেড খৃস্টিয়ান অর্গানাইজেশন (বাংলাদেশ) নামে এক সংগঠনের বৈঠক থেকে এমন দাবির কথা উঠে আসে। সবুজবাগের ফ্লোরেন্স ইন্টারন্যাশনাল স্কুলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সংগঠনের প্রেসিডেন্ট রেভা. ম্যানুয়েল, সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক সুমন সলোমন গমেজ, আমন্ত্রিত অতিথি থমাস লাভলু মন্ডল ছাড়াও সংগঠনের অন্য নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।
বৈঠক প্রসঙ্গে সংগঠনের প্রেসিডেন্ট রেভা. ম্যানুয়েল বলেন, বিগত কয়েকবছর ধরে নিরাপত্তাজনিত কারণে ২৫ ডিসেম্বরের অনুষ্ঠান ২৪ ডিসেম্বরেই শুরু করতে হয়। সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টার মধ্যেই আমাদের মূল প্রার্থনা শেষ করতে হচ্ছে। এতে আমাদের ধর্মীয় ভাবগাম্ভীর্য রক্ষা হয় না। তাই প্রচলিত নিয়ম অনুযায়ী বড়দিনের মূল অনুষ্ঠান ২৪ ডিসেম্বর দিবাগত রাত ১২টা ১ মিনিটেই শুরু করতে চাই।
তিনি বলেন, বড়দিন উপলক্ষে আমরা ডিসেম্বরের প্রথম দিন থেকে বাড়ি বাড়ি কীর্তন করে থাকি। সেটাও নিরাপত্তার কারণে গত কয়েক বছর বন্ধ আছে। এবার থেকে আমরা সেটাও শুরু করতে চাই।
আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় পরিপূর্ণ ধর্মীয় ভাবগাম্ভীর্য রক্ষা করে বড়দিনের অনুষ্ঠান পালন করার দাবি জানান তিনি। অন্যান্য দাবি প্রসঙ্গে ম্যানুয়েল বলেন, এ দেশের নাগরিক হিসেবে আমরাও সমান অংশীদার। তাই আমাদের প্রধান ধর্মীয় অনুষ্ঠানে যেন তিন দিনের ছুটি ঘোষণা করা হয় সেজন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। ডিসেম্বরের আগেই সাংবাদিক সম্মেলন করে তাদের সকল দাবি সরকারের কাছে তুলে ধরা হবে বলেও জানান তিনি।
থমাস লাভলু মন্ডল বলেন, ইস্টার সানডেতে পৃথিবীর সকল দেশেই সরকারি ছুটি থাকে। কিন্তু এ দেশে নাই। এ বিষয়ে অনেকবার দাবি জানালেও কোন কাজ হয়নি। তিনি আরো বলেন, ২৫ তারিখ বড়দিন, অথচ ২৫ ও ২৬ তারিখে বিভিন্ন প্রতিষ্ঠানে পরীক্ষা থাকে। আমাদের প্রধান অনুষ্ঠান বিবেচনা করে এই দুই দিন যেন কোন পরীক্ষা না থাকে সে দাবি জানাচ্ছি।

অনলাইন আপডেট

আর্কাইভ