শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

উখিয়ায় বিষ প্রয়োগে আড়াই লক্ষ টাকার মাছ নিধন

উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা : উখিয়ার বালুখালী জমিদার পাড়াস্থ নাহার এন্টারপ্রাইজের মালিকানাধীন মৎস্যঘেরে বিষ প্রয়োগ করে আড়াই লক্ষাধিক টাকা মূূল্যের বিভিন্ন প্রজাতির পোনা মাছ নিধন করা হয়েছে। নির্বিচারে মাছ নিধনের ঘটনা দেখতে গতকাল শুক্রবার শত শত গ্রামবাসী ঘটনাস্থলে ভিড় জমাতে থাকে। এ ঘটনা নিয়ে ক্ষতিগ্রস্ত মালিকপক্ষ উখিয়া থানায় একটি এজাহার দায়ের করেছে। উখিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
সরেজমিন ঘটনাস্থল বালুখালী জমিদারপাড়া ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, মরহুম লতিফুল কবির চৌধুরী প্রকাশ সোহেল চৌধুরীর জীবদ্দশায় উক্ত এলাকার ৪০ শতক চিংড়ি ঘের তার স্ত্রী নাহার কবিরকে হেবা মূলে রেজিষ্ট্রি প্রদান করেন। স্বামীর অনুপস্থিতিতে চিংড়ি ও বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে নাহার কবির জীবিকা নির্বাহ করে আসছিলেন। নাহার কবির সাংবাদিকদের জানান, প্রায় আড়াই লক্ষ টাকার পুঁজি বিনিয়োগ করে মৎস্য ঘেরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা ছাড়া হয়েছে। এমতাবস্থায় বালুখালী গ্রামের আব্দু রশিদের ছেলে আব্দুল গফুর প্রকাশ গফুইজ্যা (৩৫) ও ফখর উদ্দিন সহ ৪/৫ জন দুর্বৃত্ত তার কাছ থেকে সাড়ে ৩ লক্ষ টাকা চাঁদা দাবি করে আসছিল ২/৩ মাস ধরে। ১৭ নভেম্বর সন্ধ্যা ৬ টার দিকে তারা মৎস্য ঘেরের খামার বাড়িতে এসে উক্ত চাঁদার টাকা আদায়ের ব্যাপারে তর্কবির্তকের এক পর্যায়ে মৎস্য ঘেরে বিষ প্রয়োগের হুমকি প্রদর্শন করে। ঘেরের পাহারাদার নুরুল ইসলাম (৫৮) জানান, ওই রাতের যেকোন এক সময়ে মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করা হয়েছে। ঘেরের যাবতীয় মাছ মারা যাচ্ছে।
নাহার কবির আরো জানান, ইতিপূর্বেও সন্ত্রাসীরা তার মৎস্য ঘেরে বিষ প্রয়োগ করলে বিপুল পরিমাণ মাছ মারা যায়। এ ব্যাপারে সম্প্রতি অনুষ্ঠিত উপজেলা পরিষদের মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভায় নাহার কবির লিখিত অভিযোগ করলে সভায় উপস্থিত উখিয়া-টেকনাফ আসনের সাংসদ আব্দুর রহমান বদি, উখিয়া থানার অফিসার ইনচার্জ ও স্থানীয় চেয়ারম্যানদের ঘটনাটি তদন্ত করে বিহীত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। এ প্রসঙ্গে জানতে চাওয়া হলে উখিয়া থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের জানান, ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, মাছ নিধনের ঘটনাটি অমানবিক, তাই বিষয়টি তদন্ত করে যত দ্রুত সম্ভব আইনগত ব্যবস্থা নেওয়া হবে। পালংখালী ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক ফজল কাদের ভুট্টো জানান, ঘের মালিক নাহার কবিরের সাথে ফখর উদ্দিনের কিছু লেনদেন ছিল। এ নিয়ে কয়েকবার বৈঠকও হয়েছে, তবে প্রজেক্টে বিষ দিয়ে মাছ নিধন করার বিষয়টি রহস্যজনক।
উখিয়ার শীর্ষ মানবপাচারকারী আটক : উখিয়ার মানবপাচারের টার্নিং পয়েন্ট নামে খ্যাত জালিয়াপালং ইউনিয়নের সোনারপাড়া গ্রামের চাঞ্চল্যকর মহিলা মানবপাচারকারী রেবি ম্যাডামের স্বামী নুরুল কবির (৪০)কে ইনানী পুলিশ গতকাল শুক্রবার সন্ধ্যা ৬ টার দিকে আটক করেছে। ইনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ আরিফুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে ইনানী পুলিশ সোনারপাড়া বাজার এলাকা থেকে ধাওয়া করে নুরুল কবিরকে আটক করা হয়েছে। তিনি জানান, নুরুল কবির ও তার স্ত্রী রেবি ম্যাডামের বিরুদ্ধে উখিয়া থানায় একাধিক মানবপাচারের মামলা রয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ