বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

‘ডাকাত-মাফিয়াদের হাতে পড়লেও চট্টগ্রাম বন্দর ২২ ধাপ এগিয়েছে’

চট্টগ্রাম অফিস : নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, ডাকাতের হাতে পড়ুক আর মাফিয়াদের হাতে পড়ুক, যেখানেই পড়ুক না কেন, এ কথা অনস্বীকার্য আট বছরে একটা বন্দর ২২ ধাপ এগিয়ে যাবে সেটা অকল্পনীয় ব্যাপার। বুধবার নগরীর বারেক বিল্ডিং এলাকায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের শিক্ষা সমাপনী ও নব-নির্মিত ট্রেইনিজ হোস্টেল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এম এ লতিফ, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. রফিকুল ইসলাম, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম খালেদ ইকবাল এবং নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক জাকিউর রহমান ভুইয়া।
দেশের প্রধান বন্দরের জেটি পরিচালনাকারী কোম্পানিটির বিরোধিতা করে আসা চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী সম্প্রতি এক সমাবেশে বলেছিলেন, বন্দর এখন ৪ ডাকাতের কবলে।     
মন্ত্রী শাজাহান খান বলেন, অনেকে এ ব্যাপারে সমালোচনা করতে পারেন। কেউ বলেন- বন্দর মাফিয়াদের হাতে, ডাকাতের হাতে। তার দাবি, যে যাই বলুক না কেন, চট্টগ্রাম বন্দর এখন আগের যে কোনো সময়ের চেয়ে গতিশীল।
 তিনি বলেন, বন্দরের এত উন্নয়ন আগে কখনও হয়নি দাবি করে, ২০০৯ সালে যখন ক্ষমতায় আসি তখন লয়েড লিস্টে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৯৮তম। সেখানে আমরা এখন ২২ ধাপ এগিয়ে ৭৬তম অবস্থানে উন্নীত হয়েছি ২০১৬ সালে। আমি মনে করি কে কী আমাদের সম্পর্কে বলল, সেটা বড় কথা নয়। আমরা কী করতে পেরেছি, সেটা বড় কথা। এসব বলে আমাদের পিছু হটাতে পারবে না। আমরা এগিয়ে যাব ইনশাআল্লাহ।
নাবিকদের কর্মসংস্থানের আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ শিপিং করপোরেশন সামনে ৩৬টি জাহাজ কিনবে। সেখানেই আমাদের অনেক নাবিকের প্রয়োজন হবে। বিকল্প উপায়েও আমরা তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করব।

অনলাইন আপডেট

আর্কাইভ