শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

ট্রাম্পের দৃষ্টি আকর্ষণের চেষ্টায় থেরেসা মে

১৪ নবেম্বর, দ্য ইনডিপেন্ডেন্ট : মার্কিন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয়কে সমালোচনায় বিদ্ধ না করে যুক্তরাষ্ট্রেকে নতুন করে বাণিজ্য প্রস্তাব দেয়ার জন্য প্রস্তুত হচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।  ব্রেক্সিট ও ট্রাম্পের বিজয়ের পর পুরো বিশ্বের সঙ্গে  যুক্তরাজ্যের বাণিজ্য সর্ম্পক কেমন হবে সে বিষয়ে একটি গুরত্বপূর্ণ ভাষণ দেওয়ার পরিকল্পনা করছেন তিনি।
তবে কোন ঘোষণার আগেই তিনি কিছুটা অস্বস্তিতে রয়েছেন কারণ ইতোমধ্যেই প্রথম ব্রিটিশ রাজনীতিক হিসেবে ট্রাম্পের সঙ্গে দেখা করেছেন ইউকে ইনডিপেন্ডেন্ট পার্টি ও ব্রেক্সিট আন্দোলনের নেতা নাইজেল ফারাজ। নির্বাচনের আগে বিভিন্ন নেতার বিভিন্ন মন্তব্য সর্ম্পকে অবগত রয়েছের ট্রাম্প প্রশাসন। আর থেরেসা মে প্রশাসনও ট্রাম্প সর্ম্পকে বিভিন্ন বিরূপ মন্তব্য করেছিলেন।
২০১৭ সালের শুরুতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে যুক্তরাষ্ট্র সফরে যাবার প্রস্তুতি নিচ্ছেন। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন বলেন, নির্বাচনের আগে অনেকেই রাজনীতিবিদদের সর্ম্পকে বিভিন্ন মন্তব্য করে থাকেন। তবে একটি গণতান্ত্রিক নির্বাচনের মাধ্যমেই ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন একই প্রক্রিয়ায় আমাদের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।
এদিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেন, ব্রেক্সিটের পর যেহেতু আমরা ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আসবো সেহেতু আমাদের অর্থনৈতিক উন্নয়নের জন্য পুরোনো মিত্র দেশগুলোর পাশাপাশি নতুন দেশের সঙ্গেও কাজ করতে হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ