শনিবার ৩০ মার্চ ২০২৪
Online Edition

নোট বাতিলে টালমাটাল ভারত

স্টাফ রিপোর্টার : ভারতে ৫শ’ ও হাজার রুপি বাতিল ঘোষণার পর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাগরিকদের কাছে সহযোগিতা চাইলেও এক দিনেই মোদির ট্যুইট অ্যাকাউন্ট থেকে বেরিয়ে গেছেন ৩ লাখ ১৮ হাজার অনুসারী। হাসপাতালগুলোতে রোগিরা চিকিৎসাসেবার অর্থ পরিশোধ করতে পারছে না বাতিলকৃত রুপি ভাংতি না করতে পারায়। মুম্বাই হাসপাতালে সদ্যজাত এক শিশুর মৃত্যু ঘটেছে তার বাবা-মা চিকিৎসা বাবদ অর্থ পরিশোধ করতে পারেননি বলে। ব্যাংকে লম্বা কিউ। দোকানপাটে বেচাকেনা। জাপান সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, রুপি বাতিলে এ ধরনের উদ্যোগ নেয়া তার শাসনামলে সবচেয়ে বড় কাজ। বিষয়টি মানতে চাচ্ছেন না সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ফলোয়াররা। খবর এনডিটিভির।
মুম্বাই হাসপাতালে জগদিশ শর্মা তার স্ত্রী গর্ভবতী বলে গত ৬ মাস ধরে চিকিৎসা নিচ্ছিলেন। তার স্ত্রীর সন্তান ভূমিষ্ঠ হবার সময় ৫শ’ রুপিতে চিকিৎসা খরচ নিতে না চাইলে জটিলতা সৃষ্টি হয়। স্ত্রীকে সামলাবেন নাকি নোট পরিবর্তন করতে ছুটবেন। পকেটে জগদিশের ৬ হাজার টাকা কোনো কাজে আসেনি। সন্তানটি মারা গেছে।
একই সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, কেরালার আলাপ্পুঝা এলাকার একটি ব্যাংকের সামনে দীর্ঘ লাইনে প্রায় ১ ঘণ্টা দাঁড়িয়ে থাকার পর একজন বৃদ্ধ হঠাৎই বেহুঁশ হয়ে মারা যান। এই ঘটনার আগে থালাসসেরি এলাকায় একটি ব্যাংকে ভিড়ের চাপে ভবনের দ্বিতীয় তলা থেকে নিচে পড়ে উন্নি নামের আরেক ব্যক্তি মারা যান। পেশায় বিদ্যুৎ কর্মী উন্নি বৃহস্পতিবার জমা দেয়া ৪ লাখ রুপির নোট বদলে নতুন রুপি আনতে শুক্রবার ব্যাংকে গিয়েছিলেন। তার এই প্রাণহানী দুর্ঘটনা নাকি আত্মহত্যা তা খতিয়ে দেখছে পুলিশ।
তবে ভারতের প্রধানমন্ত্রী রুপি বাতিলের ঘটনাকে বলছেন, ‘স্বচ্ছ ভারত অভিযান’- এবং এটি তার শাসনামলে সব থেকে বড় পদক্ষেপ। জাপানের কোবে’এর এক অনুষ্ঠানে মোদি আরো বলেন, ‘যে টাকা এতোদিন ধরে লুট করা হয়েছে তা ফেরত পাওয়ার জন্যেই এই পদক্ষেপ। আর আইন সবার জন্যেই এক। যেসব ছেলে মেয়ে তাঁদের বৃদ্ধ মা-বাবাকে বৃদ্ধাশ্রমে অনাদরে ফেলে রাখেন, তাঁরাও এখন নিজেরা বাঁচার জন্যে মা-বাবার ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা করছেন।
গত ৮ নবেম্বর ভারতের কালো টাকা মজুতকারীদের কড়া জবাব দিতে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নেন মোদি। নবেম্বর মাসের শুরুতে আড়াই লাখ অনুসারী মোদিকে টুইটে অনুসরণ করতেন। যেভাবে অনুসারী বৃদ্ধি পাচ্ছিল তার হার বজায় থাকলে তা ৫ লাখ ছাড়িয়ে যাবার কথা। রুপি বাতিলের এক দিনের মাথায় কমেছে ৩ লাখ ১৮ হাজার অনুসারী। ট্যুইটারে ভারতীয়দের মধ্যে প্রধানমন্ত্রী সবচেয়ে জণপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। তারপরই রয়েছেন অমিতাভ বচ্চন।
ব্যাংক ছাড়াও এটিএম-এ লম্বা লাইন। ব্যাংক থেকে নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট মিললেও বেশিরভাগ এটিএম-এর ভাঁড়ারই শূন্য। ফলে বন্ধ রাখতে হচ্ছে এটিএম।
গত ছয় মাস ধরে একটি চার্টাড প্লেন দিল্লী ছাড়াও দেশের বিভিন্ন শহরে নতুন নোট পৌঁছে দেয়ার কাজ করে আসছে। ভারত সরকারের পূর্ব প্রস্তুতি ছিল। সমস্যা হচ্ছে ২০০০ টাকার নতুন নোট নকলও ধরা পড়ছে। গতকাল শনিবার সকালে কর্নাটকের চিক্কমাগালুরুর এপিএমসি বাজারে এক কৃষককে ২০০০ টাকার নকল নোট গছিয়ে দিয়ে যায় অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি। নোটটি আসল ২০০০ টাকার নোটের ফটোকপি বলে জানা গিয়েছে। পুলিশ তদন্ত শুরু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ