বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
Online Edition

আইসিটি খাতে ২০ লাখ মানুষের কর্মসংস্থান হবে -বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, সরকারের সপ্তম পঞ্চবার্ষিকী পকিল্পনায় দেশের রফতানি বাজার সম্প্রসারণ এবং রফতানি পণ্য সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে। সরকার সে মোতাবেক কাজ করছে।
গতকাল শুক্রবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে সরকারের আইসিটি ডিভিশন আয়োজিত ৩ দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড- ২০১৬’ এর শেষদিন ছিল। সমাপ্তি দিনে ‘দি রোড টু ফাইভ বিলিয়ন আইসিটি এক্সপোর্ট বাই ২০২১’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
মন্ত্রী বলেন, আগামী ২০২১ সালের মধ্যে আইসিটি খাতের রফতানি ৫ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা সম্ভব। তখন এ খাতে ২০ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।
বাণিজ্যমন্ত্রী জানান, রফতানিতে নগদ আর্থিক সহায়তা পাবে আইসিটি খাত। নতুন করে যেসব পণ্য রফতানিতে উৎসাহ প্রদান করা হচ্ছে, তার মধ্যে আইসিটি অন্যতম। রফতানির জন্য অগ্রাধিকার খাত হিসেবে আইসিটি খাতকে চিহ্নিত করা হয়েছে।
মন্ত্রী বলেন, আইসিটি রফতানির লক্ষ্যমাত্রা অর্জনে সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করবে। সেদিন বেশি দূরে নয় যেদিন আইসিটি খাতের রফতানি তৈরি পোশাক খাতকে ছাড়িয়ে যাবে। দেশের নতুন প্রজন্ম আমাদের ভবিষ্যৎ। প্রধানমন্ত্রী পুত্র সজিব ওয়াজেদ জয়ের জন্য আমরা গর্বিত। তার নেতৃত্বে বাংলাদেশ আজ ডিজিটাল হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ এবং মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি দিয়ে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণ করেছিলেন। তার দেয়া প্রতিশ্রুতি আজ সফল, স্বপ্ন নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ