ঢাকা, বৃহস্পতিবার 28 March 2024, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

যেকোনো আগ্রাসনে পাকিস্তানের পাশে থাকবে চীন

অনলাইন ডেস্ক: পাকিস্তানে যদি কোনো ধরনের বিদেশী আগ্রাসন হয় তাহলে দেশটি রক্ষায় সর্বাত্মক সহযোগিতা নিয়ে পাশে থাকবে চীন।

পাকিস্তানে নিযুক্ত চীনা কনস্যুল জেনারেল ইউ বোরেন এই মন্তব্য করেছেন।

গতকাল শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই ও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে এক বৈঠককালে ইউ বোরেন উপরোক্ত মন্তব্য করেন। খবর: দ্য ডন ও জিও টিভি।

কাশ্মীরের উরিতে এক সন্ত্রাসী হামলায় ১৮ জন সেনা নিহতের ঘটনায় ভারত পাকিস্তানে প্রতিশোধ হামলা করতে পারে বলে জল্পনা চলছে।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, বৈঠকে চলমান পরিস্থিতিতে চীনের বার্তা পৌঁছে দেন কনস্যুল জেনারেল।

এতে বলা হয়েছে, কাশ্মীর ইস্যুতে আমরা পাকিস্তানের পাশে ছিলাম এবং আছি। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের নিরস্ত্র মানুষদের উপর পরিচালিত নৃশংসতার ব্যাপারে কোনও অযুহাত দেয়ার সুযোগ নাই। আমরা মনে করি কাশ্মীরিরা যেভাবে চান সেভাবেই ভারত নিয়ন্ত্রিত অংশসহ গোটা কাশ্মীর সমস্যার সমাধান হতে হবে।

এর আগে গত বুধবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনকালে এক পার্শ্ববৈঠকে মিলিত হয়ে চীনের প্রধানমন্ত্রী লি কিকিয়াং প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে আশ্বস্ত করেন বিরাজমান পরিস্থিতি পাকিস্তানের পাশে থাকবে তার দেশ।

ডন জানিয়েছে, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজের ৬৫তম জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে যান কনস্যুল জেনারেল ইউ বোরেন।

এ সময় তারা বিভিন্ন দ্বিপাক্ষিক অর্থনৈতিক প্রকল্প নিয়ে আলোচনা করেন। বিশেষ করে চীন-পাকিস্তান ইকোনমিক করিডর-সিপিইসির একাংশ বিরোধপূর্ণ কাশ্মীরে অবস্থিত হওয়ায় সেখানকার পরিস্থিতি নিয়ে কথা বলেন তারা।

বৈঠকে চীনা কূটনীতিক জানান, সব আন্তর্জাতিক  ফোরামে পাকিস্তানকে সব ধরনের সমর্থন জানাবে বেইজিং।

জিও টিভি জানায়, বৈঠকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, পাকিস্তান-চীনের বন্ধুত্ব কার্যকর অর্থনৈতিক চুক্তি এবং সম্পর্কের মধ্য দিয়ে নতুন উচ্চতায় উপনীত হচ্ছে।

এ সময় তিনি জানান, চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর গড়ে তোলার কাজ দ্রুততম সময়ে সম্পন্ন করার জন্য কাজ চলছে।

এদিকে বৈঠকে চীনা কনস্যুল জেনারেল ইও বোরেন বলেন, দুই দেশের সম্পর্ক জোরদারে পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর চেষ্টাকে শুধু চীনের নেতৃত্বই নয় দেশটির জনগণও অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখে। পাঞ্জাবে দ্বিপাক্ষিক বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের কার্যক্রমের অগ্রগতির ব্যাপারে শাহবাজের প্রশংসা করেন তিনি।

ডি.স/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ