ঢাকা, শুক্রবার 29 March 2024, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী
Online Edition

জাদুঘর থেকে সরানো হলো শহীদ জিয়ার স্বাধীনতা পদক

অনলাইন ডেস্ক: বিএনপির প্রতিষ্ঠাতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম বীর সেনানী শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে মুক্তিযুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ প্রদত্ত রাষ্ট্রীয় পুরুষ্কার স্বাধীনতা পদক জাতীয় জাদুঘর থেকে সরিয়ে নেয়া হয়েছে। জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্তে বুধবার পদকটি সরিয়ে নেয়া হয় বলে জানিয়েছেন সংস্কৃতি সচিব আকতারী মমতাজ।
 
২০০৩ সালে তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জিয়াউর রহমানকে মরণোত্তর স্বাধীনতা পুরস্কার দেয়া হয়। শেখ হাসিনা নেতৃত্বাধীন বর্তমান সরকার সমপ্রতি জিয়াকে দেয়া রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান বাতিলের সিদ্ধান্ত নেয়।
 
সংস্কৃতি সচিব আকতারী মমতাজ বলেন, জাতীয় পুরস্কার সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত নিয়েছে ওই পদক বাতিল করার। এই সিদ্ধান্ত নিয়ে তারা ওই পদকটি আমাদের কাছ থেকে সংগ্রহ করেছেন। মিউজিয়াম থেকে পদকটি নিতে আমাদের চিঠি দিয়েছিলেন।’
 
তিনি বলেন, ওই কমিটি (পদক সংক্রান্ত কমিটি) পুরস্কার দেয়, ওই কমিটিই পুরস্কারটি প্রত্যাহার করেছে। তারা বলেছে, মিউজিয়ামে কর্ণারটি থাকবে না।
 
মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বুধবার শাহবাগে জাতীয় জাদুঘরে গিয়ে জিয়াউর রহমানের স্বাধীনতা পদকটি নিয়ে এসেছেন বলেও জানান তিনি।
 
জাতীয় জাদুঘরের একজন উপ-পরিচালক বলেন, সাড়ে ১২টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগের ওই কর্মকর্তা এসে পদকটি নিয়ে যান।

অনলাইন আপডেট

আর্কাইভ