শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

আমরা সন্তানদের জীবন নিয়ে শঙ্কিত

স্টাফ রিপোর্টার : ঢাকা থেকে ঝিনাইদহের দুই ছাত্র ইবনুল ইসলাম পারভেজ ও আনিসুর রহমানকে গ্রেফতারের পর অস্বীকার ও আদালতে হাজির না করায় উদ্বেগ প্রকাশ এবং অনতিবিলম্বে তার সন্ধান দাবি করে সাংবাদিক সম্মেলন করেছে তাদের পরিবার।
গতকাল শনিবার দুপুরে ঝিনাইদহের এক রেষ্টুরেন্টে এই সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সাংবাদিক সম্মেলনে সন্তানদের সন্ধান দাবি করে পারভেজের বাবা জাহাঙ্গীর হোসেন বলেন, গত ১৬ জুন রাতে রাজধানীর মোহাম্মদপুরে মোহাম্মদীয়া হাউজিং সোসাইটির ৯ নাম্বার রোডের ১১ নাম্বার বাসার ৬ তলা থেকে ইবনুল ইসলাম পারভেজ, এনামুল হক, আনিসুর রহমানকে সাদা পোষাকদারী পুলিশ গ্রেফতার করে। গ্রেফতারের পর আমরা বার বার আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আমাদের সন্তানদের সন্ধানের জন্য দারস্থ হই। কিন্তু তারা বিষয়টি এড়িয়ে গিয়ে গ্রেফতারের কথা অস্বীকার করে। তার মধ্যে গত ২১ জুন এনামুলকে মিডিয়ার সামনে হাজির করে পুলিশ। কিন্তু একই সাথে গ্রেফতার হওয়া আমাদের দুই সন্তান ইবনুল ইসলাম পারভেজ ও আনিসুর রহমানকে এখনো আদালতে হাজির করেনি। আমরা বিশ্বস্থ সূত্রে জানতে পেরেছি আমাদের সন্তানদের মিথ্যা স্বীকারোক্তি আদায়ের জন্য নির্মম নির্যাতন করা হচ্ছে।
তিনি বলেন, নিরপরাধ ছাত্রদের গ্রেফতার প্রক্রিয়া, অস্বীকার ও নির্যাতন সবই প্রচলিত আইনে বেআইনী। এমনকি উচ্চ আদালতের নির্দেশেরও সুষ্পষ্ট লঙ্ঘন। কিন্তু পরিতাপের বিষয় স্বয়ং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেআইনী কর্মকা-ের ভুক্তভুগি আমাদের নিরপরাধ সন্তান ও আমরা। যেখানে গ্রেফতারের ৩ ঘন্টার মধ্যে গ্রেফতাকৃত ব্যক্তির স্বজনদের জানানোর জন্য উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে সেখানে তাদের গ্রেফতারের পর ৯ দিন পেরিয়ে গেলেও তাদের আদালতে হাজির না করায় আমারা দারুণভাবে উদ্বিগ্ন। আমরা এখন সন্তানদের জীবন নিয়ে শঙ্কিত। কেননা সম্প্রতি ঝিনাইদহে এভাবে গ্রেফতারের পর অস্বীকার করে অনেক মেধাবী ছাত্রকে পরিকল্পিতভাবে রাতের আঁধারে হত্যা করেছে পুলিশ। আবারো ঝিনাইদহের ছাত্রদের টার্গেট করে গ্রেফতার ও তা অস্বীকার করছে। যা আমাদের শঙ্কাকে আরো বাড়িয়ে দিয়েছে।
তিনি বলেন, আর সবার মতো আমরাও এদেশের নাগরিক। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং সকল আইনী সুবিধা গ্রহণ করার অধিকার আমাদের আছে। সুতরাং একজন নাগরিক হিসেবে আমরা আশা করবো পুলিশ সদস্যবৃন্দও তাদের পবিত্র দায়িত্বের প্রতি শ্রদ্ধা দেখাবেন। আমরা আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের কাছে আমাদের সন্তানের নিরাপত্তা দাবি করছি। শুধু রাজনৈতিক অবস্থানের কারণে যেন তাদের সরকারের অত্যাচারের মুখে পড়তে না হয়। আমরা একই সাথে জাতীয় মানবাধিকার সংস্থা, বুদ্ধিজীবী, সাংবাদিকসহ দেশী বিদেশী বিভিন্ন মানবাধিকার সংগঠনের কাছে আমাদের সন্তানদের আইনের আশ্রয় পাবার অধিকারের ব্যাপারে সোচ্চার হওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করছি।
তিনি অবিলম্বে ছেলেদের সন্ধান ও আদালতে সোপর্দ করার দাবি জানিয়ে বলেন, সন্তানদের এই দুরবস্থার কারণে পবিত্র রমযান মাসেও আমরা স্বাভাবিকভাবে ধর্মকর্ম পালন করতে পারছি না। তাদের নিয়ে প্রতিমুহুর্ত আমাদের শঙ্কায় থাকতে হচ্ছে। দয়া করে আমাদের আদরের সন্তানদের আমাদের বুকে ফিরিয়ে দিন। বাবা-মায়ের আকুতি পদদলিত করার মতো অমানবিক কাজ আপনারা করবেন না। তারা তাদের ছেলেদের সন্ধানের জন্য সাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ