শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
Online Edition

শান্তি আলোচনায় অংশ নিতে জেনেভায় সিরিয়ার বিরোধী পক্ষগুলো

বিবিসি/আলজাজিরা : জাতিসংঘের উদ্যোগে অনুষ্ঠিত শান্তি আলোচনায় যোগ দিতে সুইজারল্যান্ডের জেনেভায় পৌঁছেছে সিরিয়ার প্রধান সরকার বিরোধী গোষ্ঠীটির প্রতিনিধিরা।

বিবিসি জানায়, শান্তি আলোচনা বয়কটের হুমকি থেকে সরে আসার একদিন পর গত শনিবার তারা আলোচনায় যোগ দিতে জেনেভায় উপস্থিত হন।

তবে গোষ্ঠীটির এক মুখপাত্র জানিয়েছেন, সিরীয় সরকারের সঙ্গে আলোচনা শুরুর আগে বিমান হামলা বন্ধ ও অবরোধ তুলে নেওয়ার দাবিতে অনড় থাকবেন তারা। 

গতকাল রোববার প্রধান বিরোধী গোষ্ঠীটির এই প্রতিনিধিদের জাতিসংঘের সিরিয়া সঙ্কট বিষয়ক বিশেষ দূত স্তাফা দ্য মিসতুরার সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। 

অপরদিকে শান্তি আলোচনায় অংশ নিতে গত শুক্রবার সকালেই সিরিয়ার সরকারি প্রতিনিধিরা জেনেভায় এসে যান। জেনেভা পৌঁছে মিসতুরার সঙ্গে প্রাথমিক আলোচনাও সেরে নেন তারা। 

এর কয়েক ঘণ্টা পর ওই দিন রাতে সৌদি-সমর্থিত সিরিয়ার সরকার বিরোধী গোষ্ঠীর উচ্চ আলোচক কমিটি (এইচএনসি) জেনেভার শান্তি আলোচনায় অংশ নিতে সম্মতি প্রকাশ করে। এর আগে গোষ্ঠীটি হুমকি দিয়েছিল, সিরিয়ার সরকারি বাহিনী বিমান হামলা বন্ধ না করলে ও অবরোধ তুলে না নিলে আলোচনা বয়কট করবে তারা। 

সিরীয় সরকার ও দেশটির প্রধান বিরোধী পক্ষের উচ্চ আলোচক কমিটিকে (এইচএনসি) শান্তি আলোচনায় অংশ নেওয়ার আমন্ত্রণ জানায় জাতিসংঘ। দেশটির অন্যান্য বিরোধী পক্ষের নেতাদের পরামর্শক হিসেবে আলোচনায় আমন্ত্রণ জানানো হয়েছে। 

সিরিয়ার সরকারি বিরোধী বিদ্রোহী কুর্দি গোষ্ঠী ওয়াইপিডি (এই গোষ্ঠীটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে তুরস্ক), তথাকথিত ইসলামিক স্টেট (আইএস) এবং আল-নুসরা ফ্রন্ট এই শান্তি আলোচনায় উপস্থিত থাকছে না।

সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে আয়োজিত এ শান্তি উদ্যোগে সম্ভাব্য অস্ত্রবিরতি, বন্দি মুক্তি, যুদ্ধবিধ্বস্ত এলাকাগুলোতে ত্রাণ সরবরাহ এবং আইএসের হুমকি নিয়ে আলোচনা করা হবে বলে ধারণা করা হচ্ছে। 

পাঁচ বছর ধরে চলা সিরিয়ার গৃহযুদ্ধে এ পর্যন্ত প্রায় আড়াই লাখ মানুষ নিহত ও এক কোটি দশ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছেন। ইউরোপের শরণার্থী সঙ্কটের পেছনে পালিয়ে যাওয়া এসব মানুষের ইউরোপমুখী প্রধানত দায়ী বলে ধারণা করা হয়। 

জাতিসংঘের মধ্যস্থতায় সরকারের সঙ্গে শান্তি আলোচনায় যোগ দিতে জেনেভায় পৌঁছালেও শর্ত পূরণ না হলে যেকোনো সময় আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার করার হুমকি দিয়েছে সিরিয়ার বিদ্রোহীদের অন্যতম অংশ এইচএনসি। আলোচনায় অংশ নিতে জেনেভায় পৌঁছানোর পর শনিবার সন্ধ্যায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে এইচএনসির মুখপাত্র সালেম আল মেসলেত এ হুমকি দেন। শনিবারই বিরোধীদের তরফে উচ্চ পর্যায়ের সমঝোতা কমিটির প্রতিনিধিরা জেনেভা পৌঁছান। আর শুক্রবারই জেনেভায় পৌঁছান সরকারি পক্ষের প্রতিনিধিরা। রবিবার দুপক্ষের মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে। আলোচনার ব্যাপারে সালেম আল-মেসলেত বলেন, ‘আমরা কার্যকর শান্তি আলোচনা চাই, কিন্তু ক্ষমতাসীনদের পক্ষ থেকে যথাযথ গুরুত্ব দেখতে পাচ্ছি না।’তিনি আরও জানান, নারী ও শিশুদের সরকারি কারাগার থেকে মুক্তি, বিমান হামলা বন্ধ ও সরকার অধ্যুষিত নগরীগুলোতে আন্তর্জাতিক সহায়তা পৌঁছানো তাদের প্রধান দাবি।

এদিকে কমিটির সমন্বয়ক রিয়াদ হিজাব অনলাইনে এক পোস্টে লেখেন, ‘ক্ষমতাসীনরা যদি নিজেদের কর্মকাণ্ড অব্যাহত রাখে তাহলে এই কমিটির জেনেভায় আসার কোন যৌক্তিকতা থাকে না।’ তিনি আরও বলেন, ‘জাতিসংঘ ও বিশ্বের অন্যান্য নেতৃত্ব যদি এই অবস্থার পরিবর্তন করতে না পারে তবে আমরা নিজেদেরকে প্রত্যাহার করতে চাইব।’

প্রসঙ্গত, সৌদি আরবের পৃষ্ঠপোষকতায় গঠিত এই হাই নেগোসিয়েশন কমিটি জেনেভায় এই আলোচনায় অংশ নিতে সম্মত হয় শুক্রবার রাতে। এই আলোচনায় সর্বাংশে প্রধান বিরোধী দল থাকলেও অন্যান্য বিরোধী দলগুলোকেও উপদেষ্টা হিসেবে অংশ নিতে আহ্বান করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ