বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
Online Edition

১১ বছরে তেলের দাম সর্বনিম্ন

বিবিসি : আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্য গত ১১ বছরে সর্বনিম্নে দাঁড়িয়েছে। এমনকি ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার সময়ও জ্বালানি তেলের মূল্য এই পরিমাণ কমেনি, ২০০৪ সালের পর এই প্রথম তেলের দাম এতটা কমলো।
 সোমবার আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের (ব্রেন্ট ক্রুড অয়েল) মূল্য দাঁড়ায় ৩৬ দশমিক শূন্য ৫ ডলার, যা ২০০৪ সালে ছিল ব্যারেল প্রতি ৩৬ দশমিক ৫৬ ডলার।
 ক্রেতারা অনেকেই তেলের মূল্যের এই নিম্নগতি উপভোগ করছেন। যুক্তরাজ্যের বিভিন্ন সুপারমার্কেটে লিটার প্রতি ১ ডলারেরও কমে পেট্রোল বিক্রি হচ্ছে।
ওপেকের ১২ সদস্য ২০১১ সালের ডিসেম্বরে প্রতিদিন ৩০ মিলিয়ন ব্যারেল তেল উত্তোলনের বিষয়ে একমত হয়। এর ফলে তেলের যোগান বেড়ে যায় ও আন্তর্জাতিক বাজারে তেলের দাম এই পরিমাণ কমে যায় বলে মনে করছেন অর্থনীতিবিদরা।
যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সঙ্গে সঙ্গে নিষেধাজ্ঞা উঠে যাওয়ার ফলে ইরানও আন্তর্জাতিক বাজারে তেল সরবরাহ করছে। তেলের দামের এই নিম্নগতির পেছনে এ পরিমাণ সরবরাহেরও ভূমিকা রয়েছে বলে ধারণা করছেন ব্যবসায়ী ও বিশ্লেষকরা।
এদিকে, গত ৪ ডিসেম্বর ওপেক সদস্যরা তেলের দামের নিম্নগতি নিয়ে আলোচনা করতে এক বৈঠকে বসেন, তবে সেখানে তেল উত্তোলন বা সরবরাহ কমানোর বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। সামনের কয়েক মাস বাজার পর্যবেক্ষণ করার বিষয়ে একমত হয়েছেন তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ