শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

চট্টগ্রাম সরকারি কলেজ ও হাজী মহসিন কলেজে পুলিশের অভিযান

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজে অভিযান চালিয়েছে পুলিশ। গতকাল মঙ্গলবার বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চট্টগ্রাম সরকারি কলেজ ও হাজী মুহাম্মদ মহসিন কলেজের চারটি ছাত্রবাসসহ বিভিন্ন স্থানে গোয়েন্দা বিভাগ ও চকবাজার থানা পুলিশ যৌথভাবে এই অভিযান চালায়। তবে অভিযানে কাউকে আটক করা হয়নি। নগর পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) শাহ মোহাম্মদ আব্দুর রউফ বলেন, নির্বাচনকে সামনে রেখে নগরীতে যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে এই অভিযান চালানো হয়েছে।
নগর শিবিরের তীব্র নিন্দা ও প্রতিবাদ : চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজ ছাত্রাবাসে পুলিশী তল্লাশির নামে পরীক্ষার্থী ছাত্রদের হয়রানির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইসলামী ছাত্রশিবিরের চট্টগ্রাম মহানগরী উত্তর সভাপতি নুরুল আমিন, সেক্রেটারি সালাহ উদ্দিন মাহমুদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সভাপতি এম. মোস্তাফিজুর রহমান ও সেক্রেটারি সাইদুল ইসলাম প্রমুখ।
যৌথ প্রতিবাদ বার্তায় শিবির নেতৃবৃন্দ বলেন, চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজের ভাবমূর্তি ক্ষুণœ করার জন্য সরকারি মদদে আইন শৃঙ্খলা বাহিনী উঠে পড়ে লেগেছে।  এ জন্য তারা আবাসিক ছাত্রদের হয়রানি করতেই সম্পূর্ণ বিনা উস্কানিতে হানাদার বাহিনীর মতো পরীক্ষার্থী ছাত্রদের পড়ার মনযোগ নস্যাৎ করতে চাইছে। আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা শুধু ছাত্রদের হয়রানি করেই ক্ষান্ত হয়নি সে সাথে কলেজ দু’টির বিদ্যমান শান্তিপূর্ণ শিক্ষার পরিবেশ নস্যাৎ করার জন্য মরিয়া হয়ে উঠেছে। কলেজের সুনাম নষ্ট করতেই আ’লীগ ক্ষমতার মসনদে আরোহণের পর থেকে বার বার পুলিশী অভিযানের নামে ছাত্রদের পড়ার মানসিকতা নষ্ট করার হীন আকাক্সক্ষা চরিতার্থ করে চলেছে। পরীক্ষা চলাকালীন পুলিশের এমন ন্যক্কারজনক ঘটনা কলেজের হাজারো ছাত্রছাত্রী, অভিভাবক ও সচেতন সমাজে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।  আওয়ামী জালিম সরকার আইন শৃঙ্খলা বাহিনীকে তাদের সেবাদাস বানিয়ে ছাত্রাবাসে অধ্যয়নরত নিরীহ ছাত্রদের উপর মানসিক নির্যাতন করছে। ছাত্রাবাসে থাকা অধিকাংশ ছাত্রই চলতি মাসে শুরু হওয়া এইচ.এস.সি ও সম্মান ২য়, ৩য় বর্ষের পরীক্ষার্থী। আইন শৃঙ্খলা বাহিনীর এমন বর্বর আচরণে কলেজ পড়ুয়া ছাত্রদের মাঝে পড়ালেখা শেষ করতে পারবে কিনা এমন গভীর শংকা দেখা দিয়েছে।  জনগণের খাজনার টাকায় লালিত এসব কর্মকর্তারা প্রজাতন্ত্রের সেবা পরিত্যাগ করে দলীয় কর্মীর মতো আচরণ করে চলেছে।  যেটি কখনো সভ্য সমাজে করো কাম্য নয়।  তাছাড়া নির্বাচনী আইন অনুযায়ী তফসিল ঘোষণার পর থেকে সংশ্লিষ্ট এলাকায় কোনো ধরণের পদক্ষেপ নিতে হলে কমিশনের অনুমতির প্রয়োজন কিন্তু এ আইনের কোনোরূপ তোয়াক্কা না করে কমিশনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পুলিশের এমন বর্বর আচরণ কখনো সভ্য সমাজ মেনে নিতে পারে না।  তাদের এহেন জঘন্য কাজ দেশের সচেতন মহল ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। নেতৃবৃন্দ সরকার ও সরকারের দোসরদের এমন ঘৃন্য কাজের তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে হীন স্বার্থ চরিতার্থ করার কাজ থেকে বিরত থাকার জোর দাবি জানান।  একই সাথে আইন শৃঙ্খলা বাহিনীকে অবৈধ আওয়ামী সরকারের আনুগত্য বাদ দিয়ে জনগণের মনের ভাষা ও অধিকারের প্রতি সম্মান দেখানোর আহ্বান জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ