শুক্রবার ২৯ মার্চ ২০২৪
Online Edition

বুয়েট ছাত্রলীগ সভাপতি ও সম্পাদক আজীবন বহিষ্কার

বিশ্ববিদ্যালয় রিপোর্টার: নিজ অফিসে ঢুকে এক শিক্ষককে মারধরের ঘটনায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শাখা ছাত্রলীগের সভাপতি শুভ্র জ্যোতি টিকাদার এবং সাধারণ সম্পাদক আবু সাঈদ কনকসহ চারজনকে বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। বাকিদের সাময়িক বহিষ্কার করা হয়েছে।
গত সোমবার রাতে বুয়েটের ডিসিপ্লিনারি কমিটি শিক্ষক মারধরের ঘটনায় তাদেরকে বহিষ্কার করে। বহিষ্কৃত বাকি দু’জন হলেন- ছাত্রলীগ কর্মী প্রতীক দত্ত ও সিয়াম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে মারধর এবং এ ঘটনার ভাবমূর্তি ভিন্ন খাতে প্রভাবিত করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করার জন্য তাদেরকে বহিষ্কার করা হয়েছে বলে জানা গেছে।
গত ১২ এপ্রিল জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ  কামারুজ্জামানের ফাঁসির রায়কে কেন্দ্র করে ফেসবুকে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ এনে বুয়েট শিক্ষক অধ্যাপক জাহাঙ্গীর আলমকে মারধর করে ছাত্রলীগের নেতা-কর্মীরা। এতে নেতৃত্ব দেন বুয়েট ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। ছাত্রলীগের নেতা-কর্মীরা এ সময় ওই শিক্ষককে তার অফিসে মারধর করাসহ ক্যাম্পাসে বের করে এনে শারীরিকভাবে লাঞ্ছিত করে। এ নিয়ে বুয়েট শিক্ষক সমিতি ও ছাত্রলীগের নেতা-কর্মীরা পাল্টাপাল্টি কর্মসূচি ও অবস্থান নেয়।
পরবর্তীতে গত ১৮ ও ১৯ এপ্রিল বিশ্ববিদ্যালয় ডিসিপ্লিনারি কমিটির জরুরি সভায় ছাত্রলীগের ওই চার নেতাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে গত সোমবার রাতে বহিষ্কারের বিষয়টি চিঠির মাধ্যমে তাদেরকে জানানো হয়।
এদিকে এ ঘটনায় আজ ছাত্রলীগের পক্ষ থেকে হাইকোর্টে রিট করা হবে বলে জানা গেছে। এ ঘটনাকে সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত উল্লেখ করে বুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু সাঈদ কনক জানান, আমরা প্রশাসনকে বহিষ্কারাদেশ প্রত্যাহারের জন্য ৭ দিনের আল্টিমেটাম দেব। যদি বহিষ্কারাদেশ প্রত্যাহার করা না হয় তাহলে সাধারণ শিক্ষার্থীরা কঠোর আন্দোলনে যাবে বলেও তিনি হুঁশিয়ারি দেন। 
বুয়েট ভিসি অধ্যাপক ড. খালেদা ইকরাম জানান, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করার কারণে তাদেরকে বহিষ্কার করা হয়েছে। খুব শীঘ্রই ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা হবে বলেও তিনি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ