শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
Online Edition

১১ বৈঠক পর অবশেষে ডেপুটি স্পিকার

সংসদ রিপোর্টার : অবশেষে চলতি অধিবেশনের ১১ কার্যদিবসের বৈঠক পর ডেপুটি স্পিকার শওকত আলী সংসদের সভাপতিত্ব করলেন। গতকাল মঙ্গলবার মাগরিবের নামাযের বিরতির পর হাউজে ডেপুটি স্পিকারের প্রবেশের ঘোষণা ভেসে আসে মাইকে। সবাই যেন নড়ে চড়ে বসলেন। সভাপতির আসনে বসে শওকত আলী  হাউজের কার্যক্রম শুরু করেন। তার আগে বিকাল সাড়ে তিনটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

ডেপুটি স্পিকার গত ৩০ এপ্রিল ১৭ম অধিবেশনের শেষ দিন সর্বশেষ তিনি বৈঠকে সভাপতিত্ব করেন। ওইদিনই নতুন স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী নির্বাচিত হন।

স্পিকার হওয়ার পর ড. শিরীন শারমিন চৌধুরীর অভিষেক হয় চলতি ১৮তম অধিবেশনের মাধ্যমে। অধিবেশনটি শুরু হয় গত ৩ জুন। সেই থেকে সোমবার পর্যন্ত ১১ কার্যদিবসের প্রতিটি কার্যদিবসের শুরু থেকে শেষ পর্যন্ত বৈঠকে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

৬ জুন বাজেট পেশ এবং ৯ জুন সম্পূরক বাজেট পাসের সময়ও একা সংসদ চালান স্পিকার। বাজেট পেশের পর প্রায় প্রতিদিনই অধিবেশন বিকাল তিনটা থেকে রাত প্রায় সাড়ে ৯টা পর্যন্ত  দীর্ঘ সময় ধরে চলেছে। পুরো সময় স্পিকার নিজেই বৈঠকে সভাপতিত্ব করে আসছিলেন।

ইতিপূর্বে সংসদে স্পিকারের এভাবে টানা বৈঠক পরিচালনার নজির কম। চলতি সংসদে আগের অধিবেশনগুলোতে প্রায় প্রতিদিনই ডেপুটি স্পিকার বৈঠকে সভাপতিত্ব করেছেন।

ডেপুটি স্পিকার ও প্যানেল সদস্যদের সহায়তা না দিয়ে নতুন স্পিকারের টানা বৈঠক পরিচালনার বিষয়টি অনেকে উৎসুক দৃষ্টিতে প্রত্যক্ষ করে আসছিলেন। সংসদ সচিবালয়ে এ নিয়ে নানা মন্তব্যও শোনা যাচ্ছিল।

অনলাইন আপডেট

আর্কাইভ